মেঘালয়ে হবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

0
329
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ফাইল ছবি: বাসস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের কথা জানিয়েছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামা। মঙ্গলবার এক বৈঠকে হাছান মাহমুদের এমন প্রস্তাবে সাড়া দিয়ে এই সিদ্ধান্ত নেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী।

তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ শিলংয়ে রাজ্য সচিবালয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আজ একটি বৈঠকে করেন। ওই বৈঠকে তথ্যমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরির প্রস্তাব দেন। এ সময় আগামী বছরের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্‌যাপনের রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ দিতে মুখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামাকে আমন্ত্রণ জানান।

ঘণ্টাব্যাপী হওয়া ওই বৈঠকে হাছান মাহমুদ মুক্তিযুদ্ধের সময় মেঘালয়ের সহযোগিতার জন্য মুখ্যমন্ত্রীকে বাংলাদেশের অকুণ্ঠ ধন্যবাদ জানান।

তথ্যমন্ত্রী বলেন, নির্মাণ ও স্থাপত্যশিল্পের জন্য বাংলাদেশ এখন প্রচুর পাথরের চিপস আমদানি করে। দূরবর্তী অঞ্চল বা দেশ থেকে না এনে সেগুলো মেঘালয় থেকে নিলে সাশ্রয়ী হবে। একই সঙ্গে বাংলাদেশে উৎপাদিত রাবার মেঘালয় সুলভে আমদানি করতে পারে।

কনরাড সাঙ্গামা এ প্রস্তাবে সাড়া দিয়ে বলেন, পাথরের চিপস পরিবহন সহজ করতে কনভেয়ার বেল্ট নির্মাণ করবে মেঘালয় রাজ্য সরকার। সেই সঙ্গে রাবার আমদানির বিষয়টিকেও গুরুত্ব দেবে।

এ সময় তামাবিল-ডাউকী সীমান্ত দিয়ে বাস যোগাযোগ, সমন্বিত চেকপোস্ট, সীমান্ত পারাপার পণ্য পরিবহন ও সীমান্ত হাট ব্যবস্থাপনা সহজ করার ওপর জোর দেন তাঁরা।

এর আগে সকালে গুয়াহাটিতে কিংবদন্তি সংগীত প্রতিভা ভূপেন হাজারিকার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তথ্যমন্ত্রী।

শুভেচ্ছা স্মারক বিনিময়কালে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামাকে বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’–র ইংরেজি অনুবাদ, নৌকা স্মারক, নকশিকাঁথা ও জামদানি উপহার দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে