যুক্তরাজ্যের ৩ নাগরিককে আটক করল তালেবান

0
123
প্রতীকী ছবি

আফগানিস্তানে যুক্তরাজ্যের তিন নাগরিককে আটক করেছে তালেবান। অলাভজনক ব্রিটিশ গ্রুপ ‘প্রেসিডিয়াম নেটওয়ার্ক’-এর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রেসিডিয়াম নেটওয়ার্ক এক টুইটে জানায়, তারা আটক ব্যক্তিদের মধ্যে দু’জনের পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা  হয়েছে, ‘আমরা আফগানিস্তানে আটক যুক্তরাজ্যের নাগরিকদের সঙ্গে কনস্যুলার যোগাযোগ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছি এবং তাদের পরিবারকে সমর্থন দিয়ে যাচ্ছি।’

প্রেসিডিয়াম নেটওয়ার্কের স্কট রিচার্ডস গণমাধ্যমকে বলেন, ‘আমরা ধারণা করছি তারা (আটক ব্যক্তিরা) ভালো আছেন এবং তাদের সঙ্গে ভালো ব্যবহার করা হচ্ছে।’

তবে তাদের সঙ্গে এখনও অর্থপূর্ণ কোনো যোগাযোগ হয়নি বলেও উল্লেখ করেন তিনি।

প্রেসিডিয়াম নেটওয়ার্ক যে দু’জনের পরিবারকে সহায়তা দিচ্ছে তাদের জানুয়ারিতে তালেবান আটক করে বলে ধারণা করা হচ্ছে। তৃতীয় ব্যক্তিকে কবে আটক করা হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।

টুইটে প্রেসিডিয়াম নেটওয়ার্ক বিষয়টিকে ভুল বোঝাবোঝি বিবেচনা করে আটক ব্যক্তিদের ছেড়ে দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে।

এর আগে একজন টেলিভিশন ক্যামেরাম্যানসহ যুক্তরাজ্যের পাঁচজন নাগরিককে ছয় মাস আটকে রাখার পর গত বছর মুক্তি দিয়েছিল তালেবান। সে সময় আফগান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ যুক্তরাজ্যের ওই পাঁচ নাগরিকের বিরুদ্ধে ‘আফগানিস্তানের আইন ও দেশটির জনগণের ঐতিহ্যের বিরুদ্ধে কার্যকলাপ চালানোর’ অভিযোগ এনেছিলেন।

তবে সর্বশেষ আটক যুক্তরাজ্যের তিন নাগরিককে ঠিক কোন অভিযোগে আটক করা হয়েছে সে বিষয়ে আফগান সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.