মুহাম্মদ ইউনূস সঙ্গে মোহাম্মদ মুইজ্জুর দ্বিপাক্ষিক বৈঠক

0
17
প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু।
নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের পাশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু। এ সময় মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের ওপর জোর দেন প্রধান উপদেষ্টা।
 
শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এই দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রধান উপদেষ্টার প্রেস উইং বিষয়টি নিশ্চিত করেছে।
 
দুই নেতা বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন, সার্ক সক্রিয়করণ, জলবায়ু পরিবর্তন গবেষণা সহযোগিতা এবং জনগণের মধ্যে মিথস্ক্রিয়া সম্প্রসারণের উপায় নিয়ে আলোচনা করেন।
 
প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের আহ্বান জানিয়ে বলেন, দুই দেশ জলবায়ু পরিবর্তনের গুরুতর প্রভাবসহ অনেক কিছু ভাগ করেছে।
 
জলবায়ু সংকটের কারণে উদ্ভূত বিপদের কথা উল্লেখ করে অধ্যাপক ইউনূস বলেন, আমাদের পুরো অস্তিত্বই ঝুঁকির মুখে।
 
মালদ্বীপের প্রেসিডেন্ট দেশের নির্মাণ ও পর্যটন খাতে বাংলাদেশের শ্রমিকদের ভূমিকার প্রশংসা করে বলেন, উভয় দেশ পর্যটন, মৎস্যসম্পদ এবং জলবায়ু পরিবর্তন গবেষণায় একসঙ্গে কাজ করতে পারে।
 
তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারিত করার আহ্বান জানিয়ে বলেন, আমাদের দুই দেশ একসঙ্গে কাজ করলে তা দুই দেশের মানুষের জন্য উপকারী হবে।
 
প্রধান উপদেষ্টা জানান, তিনি সার্কের সক্রিয়তাকে অর্থনৈতিক সহযোগিতা এবং দক্ষিণ এশীয় অঞ্চলের ঘনিষ্ঠ সংহতকরণের প্ল্যাটফর্ম হিসেবে দেখতে চান।
 
মালদ্বীপের উদ্দেশ্যে অধ্যাপক ইউনূস বলেন, আমরা কাছাকাছি থাকব। আমাদের দূরে থাকা উচিত নয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.