মুক্তাটি ৮ হাজার বছর আগের

0
237
‘রেডিও কার্বন’ প্রযুক্তি মাধ্যমে প্রত্নতত্ত্ববিদেরা এই মুক্তার বয়স নির্ধারণ করেছেন। ছবি: এএফপি

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির একটি দ্বীপে বিশ্বের সবচেয়ে পুরোনো প্রাকৃতিক মুক্তার সন্ধান মিলেছে। আমিরাতের মারওয়া দ্বীপে খননের সময় আট হাজার বছরের পুরোনো এই মুক্তার সন্ধান পান দেশটির একদল প্রত্নতত্ত্ববিদ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, পুরোনো মুক্তার সন্ধান এটি প্রমাণ করে যে এই অঞ্চলে প্রাগৈতিহাসিক ‘নিওলিথিক’ সময়েও মুক্তার বাণিজ্য চালু ছিল।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত সন্ধান পাওয়া পৃথিবীর সবচেয়ে পুরোনো এই মুক্তা চলতি মাসের শেষের দিকে আবুধাবির লুভর জাদুঘরে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের প্রধান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, ‘এই মুক্তার সন্ধান এটা সাক্ষ্য দিচ্ছে, আমাদের অর্থনীতি ও সংস্কৃতির ইতিহাসের শুরুটা প্রাগৈতিহাসিক কাল থেকে চলে আসছে।’

আবুধাবি কর্তৃপক্ষ বলছে, এই অঞ্চলে প্রাগৈতিহাসিক কাল থেকেই মুক্তার বাণিজ্য প্রচলিত ছিল। ছবি: এএফপি

‘রেডিও কার্বন’ প্রযুক্তি মাধ্যমে প্রত্নতত্ত্ববিদেরা এই মুক্তার বয়স নির্ধারণ করেছেন। ওই প্রযুক্তির সহায়তায় মুক্তটি খ্রিষ্টপূর্ব ৫৮০০ থেকে ৫৬০০ সালের দিকের বলে জানতে পেরেছেন তাঁরা। আমিরাতের বিশেষজ্ঞরা বলছেন, ওই সময়ে এই অঞ্চলে মুক্তার গয়না ব্যবহার করা হতো। এ ছাড়া মেসোপটেমিয়ার (বর্তমান ইরাক) সঙ্গে সিরামিক ও অন্যান্য পণ্যের বাণিজ্যের ক্ষেত্রেও মুক্তার ব্যবহার প্রচলিত ছিল।

মারওয়া দ্বীপে ভেঙে পড়া অসংখ্য পাথরের কাঠামোর জায়গায় খনন কাজ চলছিল। পুরোনো ওই মুক্তার পাশাপাশি এই অঞ্চলে সিরামিক পণ্য, ঝিনুকের খোলস ও পাথরের তৈরি মালা এবং চকমকি পাথরের তৈরি তিরের ফলা পাওয়া গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.