মিয়ানমার ছাড়ছে মার্কিন তেল কোম্পানি শেভরন

0
119

এ বিষয়ে মিয়ানমারের যোগাযোগ মন্ত্রণালয়ের মন্তব্যের জন্য বার্তা সংস্থা রয়টার্স অনুরোধ জানালেও তাতে দ্রুত সাড়া মেলেনি।

মার্কিন কোম্পানিটি শুক্রবার জানায়, তারা এমটিআইয়ের মালিকানাধীন একটি কোম্পানির কাছে ইয়াদানা প্রকল্পের ৪১ শতাংশ শেয়ার বিক্রি করতে রাজি হয়েছে। কিন্তু এর জন্য কী পরিমাণ অর্থের লেনদেন হবে, সে সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি।

ইয়াদানা প্রকল্পে যে প্রাকৃতিক গ্যাস উৎপাদিত হয়, তা দেশে ব্যবহারের পাশাপাশি থাইল্যান্ডেও রপ্তানি হয়।

ফরাসি তেল কোম্পানি টোটালএনার্জি ২০২২ সালে তাদের সম্পদ বিক্রি করে মিয়ানমার ত্যাগ করে।

এক বছর ধরে শেভরন এ প্রকল্পে যে ব্যবসায়ী কৌশল পরিচালনা করে, তার আওতায় তারা আস্তে আস্তে গ্যাস বিক্রি থেকে পাওয়া অর্থের পরিমাণ কমিয়ে আনে। এর কারণ হলো, এ অর্থের একটা অংশ শেষ পর্যন্ত মিয়ানমারের সামরিক সরকারের হাতে গিয়ে পড়ে। দেশটি রাষ্ট্র–নিয়ন্ত্রিত এমওজিই এই প্রকল্পে সহ–অংশীদার।

ইয়াদানা প্রকল্পে নিজেদের সম্পদ বিক্রি ঘোষণা দেওয়ার আগে শেভরন তাদের শেয়ার ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪১ শতাংশ করে। এর জন্য তারা টোটালএনার্জির শেয়ার কেনে।

শেভরনের এ কৌশলের লক্ষ্য ছিল, যৌথ মালিকানার ওই প্রকল্পে তাদের নিয়ন্ত্রণ আরও বাড়ানো, যাতে এমওজিই এসব লেনদেন থেকে খুব বেশি লাভবান না হতে পারে।
সামরিক সরকার ২০২১ সালে ক্ষমতা দখল করার সময় অভিযোগ করেছিল যে কিছুদিন আগে হওয়া সাধারণ নির্বাচনে অনিয়ম হয়েছে। নোবেল পুরস্কার জয়ী অং সান সু চির দল ওই নির্বাচনে জয়লাভ করেছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.