মিত্রদের আধুনিক অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া: পুতিন

0
39
মস্কোর অদূরে অস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ১৫ আগস্ট, মস্কো, রাশিয়া ছবি: রয়টার্স

মস্কোর অদূরে রাশিয়ার অত্যাধুনিক অস্ত্রের প্রদর্শনী শুরু হয়েছে। নিজেদের তৈরি অত্যাধুনিক অস্ত্রে রাশিয়ার সক্ষমতা দেখানোর জন্যই এ প্রদর্শনীর আয়োজন করেছে মস্কো। সোমবার থেকে ওই প্রদর্শনী শুরু হয়েছে। সেখানে রুশ প্রেসিডেন্ট পুতিন ঘোষণা দিয়ে বলেন, সমমনা দেশগুলোকে অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া।

‘আর্মি–২০২২’ শীর্ষক ওই অস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করে দেওয়া বক্তৃতায় পুতিন বলেন, ‘আমরা আমাদের মিত্রদের অত্যাধুনিক অস্ত্র দেওয়ার ব্যাপারে প্রস্তুত আছি। ছোট অস্ত্র থেকে সাঁজোয়া যান, আর্টিলারি, যুদ্ধবিমান ও সামরিক ড্রোন দিতে আগ্রহী। সত্যিকার লড়াই অভিযানে একবারের বেশি এসব অস্ত্র ব্যবহার করা হয়েছে।’

ইউক্রেন যুদ্ধের ছয় মাসের মাথায় পুতিন এমন কথা বললেন। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধে বারবার পিছু হটেছে রাশিয়া। যুদ্ধে মস্কোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে পশ্চিমা সামরিক বিশ্লেষকেরা বলছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অস্ত্র ও সেনাদের দুর্বল অবস্থানের জন্য দেশটির অস্ত্র রপ্তানিতে সম্ভাব্য ক্রেতাদেশগুলোর আগ্রহ কমতে পারে। বিশেষ করে ভারতের মতো দেশগুলোর। অতীতে রাশিয়ার অস্ত্রে অনেকটাই নির্ভরশীল ছিল নয়াদিল্লি। এমন সময়ে পুতিন এ কথা বললেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.