#মিটু: হার্ভি ওয়াইনস্টিনের ২৩ বছরের কারাদণ্ড

0
109
হার্ভি ওয়াইনস্টিন। ছবি: এএফপি

ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনায় দায়ের করা মামলায় হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের ২৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বুধবার নিউইয়র্কের একটি আদালত এই রায় দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ৬৭ বছর বয়সী হার্ভি ওয়াইনস্টিনকে আজ বুধবার হুইলচেয়ারে বসিয়ে আদালতে হাজির করা হয়। ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনায় গত মাসেই আদালতে দোষী প্রমাণিত হন হার্ভি। বুধবার শাস্তি ঘোষণা করেন আদালত। তাতে তাঁকে ২৩ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

হার্ভি ওয়াইনস্টিনের আইনজীবীরা বুধবার আদালতে ক্ষমাশীল হওয়ার আবেদন জানিয়েছিলেন। তারা আপিলে এ-ও বলেছিলেন যে, পাঁচ বছর মেয়াদের কারাদণ্ডের ন্যূনতম সাজাও ওয়াইনস্টিনের জন্য ‘যাবজ্জীবন সাজা’র সমান। তবে বাদী পক্ষের আইনজীবীরা যুক্তি উপস্থাপন করে বলেন, হার্ভি ওয়াইনস্টিন তাঁর জীবনের অনেকটা সময় ধরেই নারীদের ওপর যৌন নিপীড়ন চালিয়ে এসেছেন এবং নিজের এসব কর্মকাণ্ডের জন্য তেমন একটা অনুতপ্তও তিনি নন। এসব কারণ বিবেচনায় হার্ভির সর্বোচ্চ সাজা হওয়া প্রয়োজন।

বুধবার আদালতে বক্তব্য দেন হার্ভি ওয়াইনস্টিন। হার্ভি আদালতকে জানান যে, তিনি অত্যন্ত অনুতপ্ত। তবে সঙ্গে সঙ্গে তিনি এ-ও বলেন যে, যা ঘটে গেছে, তা নিয়ে তিনি বেশ বিভ্রান্ত।

হার্ভি ওয়াইনস্টিন হলিউডের অন্যতম প্রভাবশালী প্রযোজক। তাঁর বিরুদ্ধে সাবেক প্রযোজনা সহকারী মিমি হ্যালেইকে যৌন নির্যাতন এবং অভিনেত্রী জেসিকা মানকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়েছে। এ দুই অপরাধে তাঁকে আটক করে হেফাজতে নেয় কর্তৃপক্ষ। গত ৬ জানুয়ারি নিউইয়র্কের আদালতে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের বিচার শুরু হয়। আজ বুধবার ছিল আদালতে তাঁর সাজার বিস্তারিত জানানোর দিন।

জোডি ক্যানটর ও মেগান টুহে নামে নিউইয়র্ক টাইমসের দুই প্রতিবেদক ২০১৭ সালের ৫ অক্টোবর হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে প্রতিবেদন লিখে হইচই ফেলে দেন। প্রতিবেদনের সূত্র ধরে পৃথিবীতে ছড়িয়ে পড়ে #মিটু আন্দোলন। ওই প্রতিবেদনের জন্য পুলিৎজার পুরস্কারও অর্জন করেন সেই দুই প্রতিবেদক। প্রতিবেদনে বলা হয়েছিল, গত তিন দশকে অন্তত আটজন নারীকে যৌন হয়রানি করেছেন হার্ভি। এরপর তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, আসিয়া আর্জেন্তোও, নাতাশিয়া মালথে। দুই ডজনের বেশি অভিযোগের সব কটিই অস্বীকার করেছিলেন হার্ভি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে