হংকং আইনসভায় হামলার ঘটনায় ১২ জনের কারাদণ্ড

0
50
হংকংয়ে ২০১৯ সালে আইনসভা ভবনে হামলা চালান বিক্ষোভকারীরা, ফাইল ছবি: রয়টার্স

হংকংয়ে ২০১৯ সালে গণতন্ত্রপন্থী বিক্ষোভের সময় আইনসভা ভবনে হামলা চালানোর অভিযোগে ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ শনিবার হংকংয়ের একটি আদালতের বিচারক লি চি-হো এ রায় দেন।

সাজার রায় পাওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন হংকংয়ের অভিনেতা গ্রেগরি ওং এবং রাজনৈতিক অধিকারকর্মী ভেন্তাস লাউ ও ওয়েন চউ। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের চার বছর থেকে প্রায় সাত বছর কারাগারে থাকতে হবে। এ ছাড়া আরও দুই সাংবাদিককে জরিমানা করা হয়েছে।

২০১৯ সালে হংকংয়ে একটি ‘প্রত্যর্পণ’ বিল নিয়ে ব্যাপক জনরোষ দেখা দেয়। বিলটি অনুমোদন পেলে হংকংয়ের বাসিন্দাদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ সৃষ্টি হতো। এর জেরে ওই বছরের ১ জুলাই হংকংয়ের আইনসভা কাউন্সিলের ভবনে হামলা ও ভাঙচুর চালান শত শত বিক্ষোভকারী।

ওই হামলার সময় আইনসভা ভবনের দেয়ালে রং স্প্রে করেছিলেন বিক্ষোভকারীরা। দেয়াল থেকে রাজনীতিকদের ছবিও ছিঁড়ে ফেলা হয়েছিল। ভাঙচুর করা হয়েছিল ভবনে থাকা আসবাব। এতে ভবনটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

আজ আদালতে রায়ে বিচারক লি চি-হো বলেন, ‘ভবনের ক্ষতি ছাড়াও ওই হামলার একটি প্রতীকী অর্থ রয়েছে। তা হলো হংকং সরকারকে চ্যালেঞ্জ করা এবং এর শাসনব্যবস্থাকে দুর্বল করে তোলা।’

২০১৯ সালের ওই বিক্ষোভের পরিপ্রেক্ষিতে হংকংয়ে নিরাপত্তাসংক্রান্ত একটি কঠোর আইন পাস করা হয়। ওই আইনের ফলে বিক্ষোভকারীদের বিচারের পথ সুগম হয়েছিল। ধারণা করা হয়, ২০২০ সালে ওই আইনের আওতায় শতাধিক মানুষকে গ্রেপ্তার করা হয়েছিল।

হংকং এককালে ব্রিটেনের উপনিবেশ ছিল। ১৯৯৭ সালে অঞ্চলটি চীনের হাতে তুলে দেওয়া হয়। তবে শর্ত ছিল সেখানে ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি কার্যকর হবে। সমালোচকদের অভিযোগ, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ওই শর্ত লঙ্ঘন করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.