মার্ক জাকারবার্গের কড়া সমালোচনা করেছেন হিলারি

0
267
মার্ক জাকারবার্গ ও হিলারি ক্লিনটন। ছবি: রয়টার্স

ফেসবুক এবং এর প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের কড়া সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। জাকারবার্গ সম্পর্কে তিনি বলেন, নিজের প্ল্যাটফর্ম থেকে ভুয়া তথ্য মুছতে কোনো উদ্যোগ নিতে চান না। আর এর পেছনে জাকারবার্গের যুক্তিকে ‘স্বৈরাচারী’ হিসেবে উল্লেখ করেছেন হিলারি।

হিলারি ক্লিনটনের জীবনীনির্ভর প্রামাণ্যচিত্র সিরিজ ‘হিলারি’র মুক্তি উপলক্ষে গত শনিবার যুক্তরাষ্ট্রের পার্ক সিটিতে চলমান সানডান্স চলচ্চিত্র উৎসবে যোগ দেন তিনি। আগামী মার্চ থেকে ভিডিও স্ট্রিমিং সেবা হুলুতে প্রচার শুরু হবে এই সিরিজ। চলচ্চিত্র উৎসবে মার্কিন সাময়িকী দ্য আটলান্টিককে দেওয়া সাক্ষাৎকারে হিলারি বলেন, ‘মাঝেমধ্যে আমার কাছে মনে হয় যেন বিদেশি শক্তির সঙ্গে দর-কষাকষি করছি। সে অত্যন্ত শক্তিশালী।’

ফেসবুক সম্পর্কে হিলারি বলেন, বৈশ্বিক এই প্রতিষ্ঠানের এমন এমন সব ক্ষমতা আছে, যা আমরা কেবল বুঝতে শুরু করেছি।’

২০১৬ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে ভুয়া তথ্য নিয়ে বেশ ঝামেলায় পড়েছে ফেসবুক। প্রমাণের চেষ্টা করছে, সামাজিক যোগাযোগমাধ্যমটির মাধ্যমে নির্বাচনে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ ছিল না।

রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করেনি ফেসবুক। তা ছাড়া রাজনীতিকদের বক্তৃতার সত্য-মিথ্যা যাচাই করতেও অস্বীকৃতি জানিয়েছে। এর পেছনে ফেসবুকের যুক্তি হলো, বাক্স্বাধীনতায় হস্তক্ষেপ করা হবে। এমন সময় হিলারির মন্তব্যে আবারও ভুয়া তথ্য প্রসারে ফেসবুকের ভূমিকা সামনে এল।

হিলারি বলেন, ‘আমার মনে হয়, বাক্স্বাধীনতা ও সেন্সরশিপ নিয়ে যুক্তিতর্ক উপস্থাপনের মধ্যে তারা নিজেদের সীমাবদ্ধ রেখেছে। কাজটি তারা বাণিজ্যিক স্বার্থরক্ষায় করছে বলেও জানান তিনি। সূত্র: সিনেট

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.