মারা গেছেন অভিযোগকারী, মুক্ত কেভিন স্পেসি

0
268
কেভিন স্পেসি। ছবি: রয়টার্স

সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা অভিনেতা বিভাগে জিতেছেন দুটি অস্কার। ‘দ্য ইউজুয়াল সাসপেক্টস’ (১৯৯৫), ‘আমেরিকান বিউটি’ (১৯৯৯) যাঁরা দেখেছেন, তাঁরা জানেন তিনি কত বড় মাপের অভিনেতা। তিনি মার্কিন অভিনেতা, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার ও গায়ক কেভিন স্পেসি। এই তারকা অভিনেতার বিরুদ্ধে যিনি যৌন হয়রানির মামলা করেছিলেন, তিনি হঠাৎ মারা গেছেন। এর ফলে কেভিন স্পেসির বিরুদ্ধে কোনো চার্জ গঠন করতে পারছেন না ডিস্ট্রিক্ট অ্যাটর্নি। আইএএনএস জানিয়েছে, বাধ্য হয়ে মামলাটি বাতিল করা হচ্ছে। এই অভিযোগ থেকে মুক্তি পেলেন কেভিন স্পেসি।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নির সেক্স ক্রাইম ইউনিটের উপপ্রধান ক্রিস্টিনা বুকলি আদালতে পেশ করা প্রতিবেদনে লিখেছেন, ‘মামলা চলার সময়ে অভিযোগকারী মারা যান। অভিযোগকারীর অংশগ্রহণ ছাড়া যৌন হেনস্তার অভিযোগ প্রমাণ করা যায় না। তাই মামলাটি বন্ধ করা হলো।’

ঘটনাটি ২০১৬ সালের। অভিযোগকারী একজন ম্যাসাজ থেরাপিস্ট। তাঁর কাছে ম্যাসাজ নিতে যান কেভিস স্পেসি। যখন তিনি ম্যাসাজ দিচ্ছিলেন, তখন কেভিন স্পেসি অভিযোগকারীকে চুমু দেওয়ার চেষ্টা করেন। এমনকি তাঁর দেহের স্পর্শকাতর স্থান স্পর্শ করেন। সেই ম্যাসাজ থেরাপিস্ট ২০১৮ সালের জুলাই মাসে লস অ্যাঞ্জেলেসের কান্ট্রি শেরিফ ডিপার্টমেন্টে সেই অভিযোগ দায়ের করেন। সম্প্রতি তিনি মারা যান।

এর আগে পেজ সিক্সের প্রতিবেদন থেকে জানা গেছে, এ বছর গোড়ার দিকে আরও একজন কেভিন স্পেসির বিরুদ্ধে যৌন হয়রানির মামলা করেছিলেন, তিনি হঠাৎ গত ৫ জুলাই সেই মামলা তুলে নেন। সেই ব্যক্তি কেভিন স্পেসির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনা প্রথম ব্যক্তি নন। ২০১৭ সালে আরেক মার্কিন অভিনেতা অ্যান্টনি রেপ প্রথম কেভিন স্পেসির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। সেটা নাকি ১৯৮৬ সালের ঘটনা। তখন র‍্যাপের বয়স ছিল মাত্র ১৪ আর স্পেসি ২৬ বছরের তরুণ। এরপর ১৫ জন কেভিন স্পেসির বিরুদ্ধে নিজেদের যৌন হয়রানির অভিজ্ঞতা বর্ণনা করেন। এর মধ্যে কেউ কেউ নাম-পরিচয় গোপন রাখার শর্তে বলেছেন কেভিন স্পেসির কুকীর্তি।

এই ১৫ জনের ভেতর ৮ জনই ছিলেন ‘হাউস অব কার্ডস’ টিভি শোর সেটের কর্মী ও শিল্পী। কিন্তু এই ১৬টি অভিযোগের কোনোটি আদালতে প্রমাণিত হয়নি। যদিও কেভিন স্পেসি ২০১৭ সালেই অ্যান্টনি রেপের কাছে ক্ষমা চেয়েছেন। এমনকি এসব অভিযোগের ভিত্তিতে নেটফ্লিক্স কেভিন স্পেসিকে নিষিদ্ধও করেছে।

তবে যাঁরা কেভিন স্পেসির বিরুদ্ধে অভিযোগ করেছেন, তাঁরা বিভিন্ন বয়সের আর বিভিন্ন পেশার হলেও তাঁদের মধ্যে একটা মিল আছে। তাঁরা প্রত্যেকেই পুরুষ। এ পর্যন্ত ৫৯ বছর বয়সী কেভিনের সঙ্গে নারীকে জড়িয়ে কোনো কথা ওঠেনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে