মহারাষ্ট্রে বন্যায় ১৬ জনের মৃত্যু

0
520
বন্যায় ডুবে গেছে ঘরবাড়ি-রয়টার্স

ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ভারতের মহারাষ্ট্রে কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত এক লাখ ৪০ হাজারেরও বেশি লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার এক কর্মকর্তা জানিয়েছেন, নদীর পানি উপচে পাঁচটি জেলা প্লাবিত হয়ে বহু লোক পানিবন্দি হয়ে পড়েছেন। কোলহাপুরের মতো কিছু জেলায় এক সপ্তাহে ৬৭০ মিলিমিটারের মতো বৃষ্টিপাত হওয়ার পর কয়েকটি বাঁধে অতিরিক্ত পানি জমে যায়। কর্তৃপক্ষ পানি ছেড়ে দেওয়ায় ওই এলাকার নদীগুলোতে বন্যা দেখা দিয়েছে। খবর রয়টার্সের।

পুনের বিভাগীয় প্রশাসক দীপক মহাইসকর বলেন, এসব জেলার জলাধারগুলো পূর্ণ হয়ে গেছে। অতিরিক্ত বৃষ্টিপাত হলে নদীতে পানি ছেড়ে দেওয়া ছাড়া আমাদের আর কোনো উপায় থাকবে না।

পরবর্তী তিনদিনও ওই এলাকায় ভারি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে  আবহাওয়া বিভাগ। আগাম সতর্কতা হিসেবে ওই এলাকাগুলোতে কর্তৃপক্ষ হেলিকপ্টারযোগে আরও উদ্ধারকারী দল পাঠিয়েছে।

মহাইসকর জানিয়েছেন, মুম্বাই ও ব্যাঙ্গালোরের মধ্যবর্তী একটি মহাসড়কের কয়েকটি অংশ ডুবে যাওয়ায় ওই মহাসড়কে হাজার হাজার ট্রাক আটকা পড়েছে।

সোমবার থেকে বন্যা কবলিত জেলাগুলোর স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে এবং চলতি সপ্তাহে সেগুলো খুলতে পারে বলে জানিয়েছেন এক সরকারি কর্মকর্তা।

দক্ষিণ এশিয়ায় জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকাল চলাকালে প্রতি বছর বন্যা ও ভূমিধসে বহু লোক প্রাণ হারায়। এসময় ঘরবাড়ি ছেড়ে লাখ লাখ লোক নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.