মঙ্গল থেকে সেলফি পাঠাল কিউরিওসিটি

0
270
নাসার কিউরিওসিটি রোভারের সেলফি। ছবি: নাসা

ঘুরতে গিয়ে, বন্ধুদের সঙ্গে আড্ডায় কিংবা স্রেফ পারিবারিক কোনো মিলনমেলায় সেলফি তোলেন অনেকে, পোস্ট করেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে এবার সেলফি তুলেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) কিউরিওসিটি রোভার, তা–ও আবার কাজের মধ্যে।

সৌরজগতের লাল গ্রহ মঙ্গলে কিউরিওসিটি রোভার অবতরণ করে ২০১২ সালের আগস্টে। ২০১১ সালের নভেম্বরে পৃথিবী থেকে মঙ্গলের উদ্দেশে যাত্রা করে কিউরিওসিটি। অবতরণের পর থেকে কিউরিওসিটি কাজ করে যাচ্ছে মঙ্গলের উত্তরাঞ্চলীয় গেল খাদে। সেখানেই গ্লেন এহটিভ অঞ্চলে ১ অক্টোবর ৫৭টি ছবি তোলে কিউরিওসিটি, যেখানে যন্ত্রটির সেলফিও রয়েছে। গত বুধবার নাসার ওয়েবসাইটে জানানো হয় এ তথ্য।

নাসা জানায়, গবেষণার সময় স্বয়ংক্রিয় হাতে লাগানো ক্যামেরার মাধ্যমে সেলফি তোলে কিউরিওসিটি। এই ক্যামেরাকে বলা হয় মার্স হ্যান্ড লেন্স ইমেজার। ছবিতে দেখা যায়, মানুষ যেভাবে এক হাতে ক্যামেরা ধরে তার দিকে তাকিয়ে সেলফি তোলে, কিউরিওসিটিও একই ভঙ্গিতে নিজের ছবি তুলেছে।

মঙ্গলপৃষ্ঠে কিউরিওসিটির কাজের ২ হাজার ৫৫৩তম দিন ছিল ১১ অক্টোবর। এদিন কিউরিওসিটি মঙ্গলের পাথুরে উপাদানের রাসায়নিক পরীক্ষা চালায়। কিউরিওসিটির মধ্যে ছোট একটি গবেষণাগার রয়েছে। একে যন্ত্রটির ‘পাকস্থলী’ নাম দিয়েছেন বিজ্ঞানীরা। এই গবেষণাগারে নমুনা সংগ্রহের জন্য ৭৪টি কাপ রয়েছে, যার মধ্যে ৯টিতে রয়েছে রাসায়নিক দ্রাবক পদার্থ। গ্লেন এহটিভ অঞ্চলে পাথর ভেঙে তার থেকে পাওয়া গুঁড়া ওই গবেষণাগারে পরীক্ষায় ব্যস্ত এখন কিউরিওসিটি। আগামী বছর এ পরীক্ষার ফলাফল জানা যাবে বলে প্রত্যাশা করছেন বিজ্ঞানীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.