বছর শেষের র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনাই ১ নম্বরে, ব্রাজিল কোথায়

0
81
শীর্ষ দল হয়ে ২০২৪ শুরু করবে আর্জেন্টিনা ফুটবল দল, রয়টার্স

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থেকেই বছর শেষ করতে যাচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আজ ২০২৩ সালের সর্বশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা, যেখানে আর্জেন্টিনার পর দুইয়ে ফ্রান্স এবং তিনে ইংল্যান্ড অবস্থান করছে।

গত মাসে হালনাগাদ করা সর্বশেষ র‍্যাঙ্কিংয়েও এই তিন দলই ওপরের দিকে ছিল। এ সময়ে শীর্ষ দশেই কোনো পরিবর্তন আসেনি। স্পেন চতুর্থ এবং ব্রাজিল পঞ্চম স্থানে থেকে ২০২৪ সাল শুরু করবে। এ তালিকায় বাংলাদেশ আছে ১৮৩ নম্বরে।

গত বছরের ডিসেম্বরে কাতারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতলেও বছর শেষের র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান ছিল দুইয়ে। শীর্ষে ছিল ব্রাজিল। ফিফা ২০২৩ সালে প্রথম র‍্যাঙ্কিং হালনাগাদ করে এপ্রিলে। তখন ব্রাজিলকে টপকে শীর্ষে উঠে আসে আর্জেন্টিনা। সেই থেকে বছরের বাকি ছয় হালনাগাদ র‍্যাঙ্কিংয়েও ১ নম্বর স্থান ধরে রাখে লিওনেল মেসির দল।

বাংলাদেশ ফুটবল দল ২০২৩ সালে ৯ ধাপ এগিয়েছে
বাংলাদেশ ফুটবল দল ২০২৩ সালে ৯ ধাপ এগিয়েছে

বছরের শেষ র‍্যাঙ্কিংয়ে বড় পরিবর্তন আসেনি ম্যাচসংখ্যা কম ছিল বলে। এ সময়ে মাত্র ১১টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে, যার ৯টিই খেলেছে ওশেনিয়া ফুটবল কনফেডারেশনের দলগুলো। অন্য দুটি ম্যাচে ছিল দক্ষিণ আমেরিকা অঞ্চলের কলম্বিয়া, যারা ভেনেজুয়েলা ও মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছে। ওপরের দিকে অদলবদলও হয়েছেও এই দলগুলোর মধ্যেই। মেক্সিকোকে ১৪ থেকে এক ধাপ পেছনে সরিয়ে সেখানে জায়গা করেছে কলম্বিয়া।

এএফসি অঞ্চলে বাংলাদেশ বছর শেষ করছে বছরের শুরু থেকে একটু এগিয়ে এসেই। ৬ এপ্রিল হালনাগাদ করা বছরের প্রথম র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের স্থান ছিল ১৯২ নম্বরে। অর্থাৎ এক বছরের মধ্যে ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.