চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দীন জাকী আর নেই

0
111
সৈয়দ সালাহউদ্দীন জাকী।

ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য এবং একুৃশে পদকপ্রাপ্ত নির্মাতা সৈয়দ সালাহউদ্দীন জাকী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সাংস্কৃতিক সংগঠক নাসির উদ্দীন ইউসুফ জানিয়েছেন, সোমবার রাত ১১টা ৫৩ মিনিটে শেষ নি:শ্বাস ত্যাগ করেন সালাউদ্দীন জাকী।

জাকীর হাত ধরেই বাংলা সিনেমায় কাজ শুরু করেন লাকী আখান্দ, কাওসার আহমেদ চৌধুরী, হ্যাপি আখান্দদের মত খ্যাতনামা সংগীত ব্যাক্তিত্বরা। তাঁর হাত ধরেই রুপালি পর্দায় আসেন সুবর্না মুস্তফার মত শিল্পীরা।

১৯৮০ সালে ‘ঘুড্ডি’ চলচ্চিত্র নির্মাণ করে খ্যাতি পেয়েছিলেন সৈয়দ সালাহউদ্দীন জাকী। তিনি চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক। সবশেষ তিনি এসএ টিভির চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

নির্মাতা পরিচয়ের বাইরেও সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে পরিচিত। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। গত শতকের নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.