ভারতে ইলিশ রফতানির অনুমোদন, দুর্গাপূজায় ভারত যাচ্ছে ৩ হাজার টন ইলিশ

0
25
ইলিশ

নিজেদের অবস্থান পাল্টে আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ৩ হাজার টন ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশটিতে ইলিশ মাছ রফতানির অনুমতি দিয়ে আজ শনিবার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তি দেয়া হয়।

এতে বলা হয়েছে, রফতানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর ২০২৪ তারিখ দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রফতানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।

যারা ইতোমধ্যে আবেদন করেছেন তাদের নতুন করে আবেদনের প্রয়োজন নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

শেখ হাসিনা সরকারের ক্ষমতাচ্যুতির পর অন্তর্বর্তী সরকার ক্ষমতা নেয়ার পর ভারতের সঙ্গে সম্পর্কে উত্তেজনার মধ্যে ভারতে ইলিশ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক উপদেষ্টা ফরিদা আখতার। তবে দেড় মাসের মাথায় সেই অবস্থান থেকে সরে এলো সরকার।

মৎস্য উপদেষ্টা আরও বলেছিলেন, আগের সরকার দুর্গাপূজার সময় নিষেধাজ্ঞা তুলে নিত। তারা এটাকে উপহার বলতো। এইবার আমি মনে করি না, আমাদের উপহার দেয়ার দরকার আছে। কারণ, ভারতে প্রচুর পরিমাণে রফতানির অনুমতি দিলে আমাদের লোকেরা মাছ খেতে পারবে না।

এর মধ্যে ভারতের পক্ষ থেকে ইলিশ পাঠানোর আবদার করে বাংলাদেশের কাছে চিঠি পাঠানোর খবর পাওয়া যায়।

এক খবরে হিন্দুস্তান টাইমস জানায়, গত ৫ বছর ধরে ইলিশ আমদানি হয়েছে বাংলাদেশ থেকে। এবারও সেই রীতি মেনে ভারতে ইলিশ পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে আবেদন করেছে ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.