ভারতের সামনে অসহায় ওয়েস্ট ইন্ডিজ?

0
322
ভারতের সামনে কালও অসহায় দেখাচ্ছিল ওয়েস্ট ইন্ডিজকে। ছবি: এএফপি

ঝড় তোলার অপেক্ষায় ছিল ওয়েস্ট ইন্ডিজ। তার আগেই এসে হাজির হলো বজ্রপাত। দুর্ঘটনার আশঙ্কায় ২৭ বল আগেই ম্যাচ থামিয়ে দিলেন আম্পায়াররা। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হারা নিশ্চিত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। কাল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে ডিএল পদ্ধতিতে ২২ রানে হেরে গেছে উইন্ডিজ।

ঝড়ের আগেও খুব একটা ভালো অবস্থায় ছিল না ওয়েস্ট ইন্ডিজ। ভারতের দেওয়া ১৬৮ রানের লক্ষ্যে খেলা থামার আগে ৪ উইকেট হারিয়ে ৯৮ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। উইকেটসংখ্যা দুশ্চিন্তা না জাগালেও স্কোর বোর্ডের ডান প্রান্তে থাকা ওভারের সংখ্যা ভ্রু কুঁচকানোর জন্য যথেষ্ট ছিল। ৯৮ রান তুলতেই যে ওয়েস্ট ইন্ডিজ ১৫ ওভার ৩ বল খেলে ফেলেছিল। বিশ্বের সব টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে যে দলের খেলোয়াড়দের এত হাঁকডাক, যারা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন, সে দলই কিনা টানা দুই ম্যাচে এভাবে ব্যর্থ। প্রথম ম্যাচে পুরো ২০ ওভার খেলেও ৯৫ রানের বেশি করতে পারেনি উইন্ডিজ, কালও ব্যর্থ পুরান-লুইসরা।

প্রথম ম্যাচের উইকেট ব্যাটিং–সহায়ক ছিল না। উইন্ডিজের ৯৫ রানের পর সে রান তাড়া করতে ভারতের ৬ উইকেট খুইয়ে ফেলায় তার প্রমাণ মিলেছে। গতকাল কিন্তু উইকেটের দোহাইও দেওয়া যাবে না। টপ অর্ডারের রোহিত (৬৭), ধাওয়ান (২৩) ও কোহলির (২৮) তিন ইনিংসেই ১৬৭ রান তুলতে পেরেছিল ভারত। মিডল অর্ডার হতাশ না করলে স্কোরটা আরও বড় হতে পারত। সেই উইকেটেই প্রথম তিন ওভারের মধ্যে দুই উইন্ডিজ ওপেনার বিদায় নিয়েছেন। নিকোলাস পুরান ও রোভমান পাওয়েল মিলে দলকে থিতু করেছেন এর পর। কিন্তু থিতু করার প্রক্রিয়াটি ছিল প্রশ্নবিদ্ধ। ৭৬ রানের জুটি গড়তে ৬২ বল খেলেছে এ জুটি। তাতে অবশ্য পাওয়েলের দায় নেই।

৩৪ বলে ৫৪ রান করা পাওয়েলকে অন্য প্রান্ত থেকে কোনো সহযোগিতাই করেননি পুরান। পাওয়েলের সমান ৩৪ বল খেলে মাত্র ১৯ রান বিদায় নিয়েছেন ১৪তম ওভারের শুরুতে। দুই বল বিরতি দিয়ে পাওয়েলও তাঁকে অনুসরণ করলে ৪ উইকেটে ৮৫ রানে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। ফলে, ৬ ওভারে ৮৩ রানের কঠিন দায়িত্ব এসে পড়ে কাইরন পোলার্ড ও শিমরন হেটমায়ারের কাঁধে। সে দায়িত্ব পালনের চেষ্টা শুরুর আগেই অবশ্য বৃষ্টি আর বজ্রপাতে খেলা থেমে গেছে।

টানা দুই হারে ক্যারিবীয় অঞ্চলে ফেরার আগেই টি-টোয়েন্টি সিরিজের মীমাংসা হয়ে গেল। এরপর থেকে লডারহিলে ওয়েস্ট ইন্ডিজ খেলতে নামার আগে হিসাব কষেই নামবে। এ নিয়ে এই মাঠে টানা চার ম্যাচ হারল দলটি। ভারতের কাছে টানা দুই হারের আগেই বাংলাদেশের কাছে হেরেছিল তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.