জাপানের রাষ্ট্রীয় খেতাব পেলেন ড. বারকাত

0
139
অধ্যাপক ড. আবুল বারকাত

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাতকে ‘দ্য অর্ডার অফ রাইজিং সান, গোল্ড রেস উইথ নেক রিবন’ নামে রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করেছে জাপান। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির বাসভবনে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। ২০২২ সালের ৩ নভেম্বর অধ্যাপক বারকাতকে জাপান সরকার পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ অর্থনীতি সমিতি শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, একাডেমিক ক্ষেত্রে জাপানি অধ্যয়নের শক্তিশালী ভিত্তি স্থাপনে অবদানের স্বীকৃতিস্বরূপ ড. আবুল বারকাতকে জাপান সরকার এ সম্মাননা দিয়েছে। জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠায় অধ্যাপক বারকাতকে কৃতজ্ঞতা জানান জাপানের রাষ্ট্রদূত। তিনি উল্লেখ করেন, বর্ণাঢ্য কর্মজীবনে অধ্যাপক বারকাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ৪১ বছরের কর্মজীবনে তেমনই একটি ভূমিকা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা।

রাষ্ট্রদূত বলেন, ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসেবে আবুল বারকাত ১৯৯৪ সাল থেকে জাপানের অর্থায়নে উন্নয়ন প্রকল্প ও জাপানের অর্থনীতির সঙ্গে যুক্ত অসংখ্য বক্তৃতা দিয়েছেন, সমীক্ষা চালিয়েছেন এবং মূল্যায়ন প্রতিবেদন ও প্রকাশনা বের করেছেন। তিনি ২০১২ সাল থেকে পরিচালক হিসেবে জাপান স্টাডি সেন্টারের (জেএসসি) উন্নয়নে অবদান রেখেছেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবে ২০১৪ সালে বাংলাদেশ সফরের সময় ‘জাপান স্টাডি সেন্টার’ পরিচালিত গবেষণা কার্যক্রমকে জোরদার করার অঙ্গীকার করেন। ২০১৮ সালে স্টাডি সেন্টারকে বিভাগে উন্নীত করা হয়। এতে জাপানিজ স্টাডিজের ছাত্ররা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারছেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও জাপান স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আবদুল্লাহ-আল-মামুন, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আইনুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.