নীলফামারীতে তিস্তা নদীর পানি বেড়েছে

0
129

ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে নীলফামারীতে তিস্তা নদীর পানি বেড়েছে। নীলফামারীর ডালিয়ায় অবস্থিত পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, উজানের ঢল ও ভারী বৃষ্টির কারণে গতকাল বৃহস্পতিবার রাত থেকে তিস্তার পানি বাড়তে থাকে। আজ শুক্রবার সকাল ৬টায় তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি ৫২ দশমিক ১৭ সেন্টিমিটার, সকাল ৯টায় ৫২ দশমিক ১২ সেন্টিমিটার এবং দুপুর ১২টায় ৫২ দশমিক শূন্য ৫ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছিল।

আজ সকাল ৬টায় লালমনিরহাটের দোয়ানীতে অবস্থিত তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। অবশ্য সকাল ৯টায় সেখানে ৫ সেন্টিমিটার পানি কমে বিপৎসীমার ৩ সেন্টিমিটার এবং দুপুর ১২টায় আরও কমে বিপৎসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। ওই পয়েন্ট তিস্তা নদীর বিপৎসীমা ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার।

তিস্তায় পানি বাড়ায় নীলফামারীর ডিমলা উপজেলার ছয়টি ইউনিয়নের ১৫টি চরের মানুষ বন্যার আতঙ্কের মধ্যে আছেন। এসব গ্রামের অনেকের ঘরবাড়িতে পানি ঢুকতে শুরু করেছে।

ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবদুল লতিফ খান বলেন, ‘তিস্তার ঢলে আমার ইউনিয়নের ঝাড়সিহেশ্বর ও পূর্ব ছাতনাই গ্রামে পানি ঢুকতে শুরু করেছে।’

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আসফাউদদৌলা বলেন, ‘পানি বাড়ায় তিস্তা ব্যারাজের সব কটি (৪৪টি) জলকপাট খুলে রাখা হয়েছে। দুপুর ১২টায় তিস্তা নদীর পানি এই পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.