বৈঠকে বসতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া, চীন ও জাপান

0
103

দ্বন্দ্ব ও করোনার কারণে চার বছর পর অবশেষে আবারও বৈঠকে বসতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া, চীন ও জাপান। ত্রিপক্ষীয় বৈঠক শুরুর লক্ষ্যে বিরল এক বৈঠক করেছেন দেশগুলোর কূটনীতিকরা।

এরপর মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এসব দেশের সিনিয়র কূটনীতিকরা মঙ্গলবার এ বিষয়ে সম্মত হয়েছেন। সুবিধাজনক সময়ে এই তিন দেশের নেতারা বসবেন বলেও জানানো হয়। খবর রয়টার্সের।

এই তিন দেশ আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ২০০৮ সাল থেকে প্রতিবছর শীর্ষ সম্মেলন করবে বলে সম্মত হয়। কিন্তু সেই উদ্যোগ দ্বিপক্ষীয় দ্বন্দ্ব এবং কভিড-১৯ মহামারির কারণে বাধাগ্রস্ত হয়। সর্বশেষ শীর্ষ সম্মেলনটি হয়েছিল ২০১৯ সালে।

সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, নির্দিষ্ট তারিখ নিয়ে আলোচনা চলছে। দক্ষিণ কোরিয়া চলতি বছরের ত্রিমুখী বৈঠকের আয়োজক। দেশটি আগামী ডিসেম্বরের শেষের দিকে শীর্ষ বৈঠকের প্রস্তাব করেছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া বলেন, তিন দেশ যত তাড়াতাড়ি সম্ভব শীর্ষ সম্মেলনসহ উচ্চ পর্যায়ে আবার আলোচনা শুরুর ওপর গুরুত্ব আরোপ করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ‘আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধিতে এই তিন দেশের আরও অবদান রাখা উচিত।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.