তেজস্ক্রিয় ক্ষমতাসম্পন্ন ক্যাপসুলটি খুঁজে বের করল অস্ট্রেলিয়া

0
125
আট মিলিমিটার লম্বা ছোট্ট তেজস্ক্রিয় ক্ষমতাসম্পন্ন ক্যাপসুলটি খুঁজে বের করল অস্ট্রেলিয়া

আট মিলিমিটার লম্বা ছোট্ট তেজস্ক্রিয় ক্ষমতাসম্পন্ন ক্যাপসুলটি এক হাজার ৪০০ কিলোমিটার দীর্ঘ সড়কে সপ্তাহব্যাপী খোঁজাখুঁজির পর পেয়েছে অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ। আজ বুধবার এটি খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির জরুরি পরিষেবার এক কর্মকর্তা।

জরুরি পরিষেবা মন্ত্রী স্টিফেন ডসন সংবাদ সম্মেলনে বলেন, সামরিক বাহিনী ক্যাপসুলটি পরীক্ষা করছে। বৃহস্পতিবার পার্থ শহরের একটি নিরাপদ স্থানে এটি সরিয়ে নেওয়া হবে। খবর- রয়টার্স।

তিনি আরও বলেন, এটি শনাক্ত করা একটি বিশাল চ্যালেঞ্জ ছিল। আক্ষরিক অর্থেই খড়ের গাদায় সুঁই খুঁজে পাওয়ার মতো কার্যসিদ্ধি হয়েছে।

সিলভার ক্যাপসুলটির ব্যাস মাত্র ৬ মিলিমিটার। এটি ৮ মিলিমিটার লম্বা। এতে রয়েছে সিজিয়াম-১৩৭, যা প্রতি ঘণ্টায় ১০ এক্স-রে-র সমান বিকিরণ নির্গত করে। কর্মকর্তারা বলেন, ক্যাপসুলটি একটি ট্রাক থেকে রাস্তার পাশে পড়ে ছিল। তবে এটি থেকে এলাকায় দূষণের সম্ভাবনা নেই।

হারানোর পরে ঘোষণা করা হয়েছিল, কেউ এটি দেখলে যেন অন্তত পাঁচ মিটার দূরে থাকে। কারণ, এ থেকে নির্গত বিকিরণ রেডিয়েশন বার্ন বা রেডিয়েশন রোগের কারণ হতে পারে।

ক্যাপসুলটি দুর্গম কিম্বার্লি অঞ্চলের রিও টিন্টো গুদাই-দারি খনি থেকে লোহার আকরিক ফিডের ঘনত্ব পরিমাপ করতে ব্যবহৃত একটি গেজের অংশ ছিল। আকরিকটি পার্থের শহরতলির একটি সুবিধাজনক স্থানে নিয়ে যাওয়া হচ্ছিল।

পশ্চিম অস্ট্রেলিয়ার ইমার্জেন্সির রেসপন্স বিভাগের কর্মকর্তারা, প্রতিরক্ষা কর্তৃপক্ষ, বিকিরণ বিশেষজ্ঞ ও অন্যরা দুই সপ্তাহেরও বেশি আগে ট্রানজিটে হারিয়ে যাওয়া ছোট্ট ক্যাপসুলটির জন্য মহাসড়কের চিরুনি তল্লাশি চালায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.