নারী আইপিএলের ১ ম্যাচেই ৭ কোটি রুপির বেশি পাবে বিসিসিআই

0
170
ভারতে নারী আইপিএল নামে পরিচিতি পাওয়া টুর্নামেন্টে খেলেছেন বাংলাদেশের সালমা ও জাহানারা, ছবি: সংগৃহীত

ক্রিকইনফো জানিয়েছে, এই নিলামের জন্য যে ৮টি প্রতিষ্ঠান দরপত্র কিনেছিল, তার মধ্যে দুটি প্রতিষ্ঠান নিলামে অংশ নিয়েছে। ভায়াকম ১৮ ও ডিজনিস্টার। টিভি ও ডিজিটাল প্লাটফর্মের আওতাধীন এই সম্প্রচার চুক্তি। প্রচার করা হবে ভারতসহ বিশ্বব্যাপী। গত বছর জুনে পাঁচ বছরের জন্য ছেলেদের আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব বিক্রি হয়েছে ৩৮ হাজার ৩৯০ কোটি রুপিতে। ম্যাচপ্রতি এসেছে ৫৮ কোটি রুপি।

টুইটে জয় শাহ বলেছেন, ‘সমান পারিশ্রমিকের দিক থেকে, আজ নারীদের আইপিএলের সম্প্রচার স্বত্ত্বের নিলামটি ঐতিহাসিক। ভারতে নারী ক্রিকেটের ক্ষমতায়নে এটি বড় এক ধাপ। নতুন এক দিগন্তের উন্মোচন ঘটল।’

ক্রিকইনফো জানিয়েছে, চক্রের প্রথম তিন বছরে মৌসুমপ্রতি ২২ ম্যাচ ধরে ম্যাচ প্রতি ৭.০৯ কোটি রুপি আয়ের হিসেব করা হয়েছে। ২০২৬ সাল থেকে মৌসুমপ্রতি ৩৪ ম্যাচ করে হতে পারে। তা নির্ভর করছে টুর্নামেন্টটির পারফরম্যান্সের ওপর। তখন আরও একটি ফ্র্যাঞ্চাইজির সংখ্যা বাড়াতে পারে বিসিসিআই।

ছেলেদের ও মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্ত্বের নিলামে কিছু পার্থক্যও আছে। ছেলেদের আইপিএলের সম্প্রচার স্বত্ত্বের একটি ভিত্তি মূল্য ছিল। মেয়েদের আইপিএলে তা নেই। ছেলেদের আইপিএলে সম্প্রচারের কিছু ক্যাটাগরি ও অঞ্চল ভাগ করা ছিল। তিনদিনের নিলামে তা ঠিক করা হয়। মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্ত্বের নিলামে আলাদা ক্যাটাগরি ভাগ করা ছিল না।

২০১৮ সাল থেকে ভারতে শুরু হওয়া ‘উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ’কে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বানিয়ে এ বছর প্রথমবারের মতো নারীদের আইপিএল শুরু হবে। এটির নাম হবে ‘উইমেনস আইপিএল।’

পাঁচ দল নিয়ে আগামী ৫ মার্চ থেকে এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা। ফ্র্যাঞ্চাইজিগুলো অবশ্য এখনো ঠিক হয়নি। ছেলেদের আইপিএলের দলগুলোই মেয়েদের আইপিএলে ফ্র্যাঞ্চাইজি নেওয়ার আগ্রহ প্রকাশ করে দরপত্র জমা দিয়েছে। ২৩ জানুয়ারি এই দরপত্র জমা দেওয়ার শেষ দিন। দশ বছরের (২০২৩-২০৩২) জন্য এই ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবেন আগ্রহীরা। ২৫ জানুয়ারি চূড়ান্ত ফ্র্যাঞ্চাইজিগুলোর নাম জানানো হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.