মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ৩২ জনের

0
123
দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত মোটরসাইকেল।

টানা তাপদাহের পর বৃষ্টিমাখা ঈদের ছুটিতে ঘরে ঘরে আনন্দের বন্যা বইছিল। প্রকৃতিতে বিরাজ করছিল অনাবিল শান্তি। অনেকটা স্বস্তিদায়ক ছিল এবারের ঈদযাত্রাও। ঘরমুখো মানুষ অন্যান্যবারের চেয়ে কিছুটা আরামে স্বজনের কাছে ফিরতে পারলেও সড়কে ঝরে গেছে অনেক প্রাণ। এর মধ্যে অন্তত ৩২টি মৃত্যুর ঘটনার পেছনে আছে মোটরসাইকেল। তাঁদের কেউ ছিলেন দুই চাকার এই যানের আরোহী, কেউ চালক। আবার কেউ নিহত হয়েছেন এর চাকায় পিষ্ট হয়ে। এর বাইরে দুই গাড়ির সংঘর্ষে, বাস ও ট্রাকচাপায় এবং নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয়েছেন আরও ১২ জন।

মোটরসাইকেল দুর্ঘটনায় রাজধানীর রামপুরায় স্কুলছাত্র মেহেদী হাসান ও মতিঝিলে তরুণী নওসিন আক্তার নিহত হয়েছে। গত শনিবার সকালে রামপুরায় বিটিভি ভবনের সামনে বাসের ধাক্কায় বাইক থেকে ছিটকে পড়ে মেহেদী ও তার বন্ধু শাকিল। উদ্ধার করে হাসপাতালে নিলে মেহেদীকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। অন্যজন চিকিৎসাধীন। এর আগের দিন শুক্রবার রাতে মতিঝিল এলাকায় ট্রাকের ধাক্কায় নিহত হয়েছে মোটরসাইকেল আরোহী নওসিন। আহত হয়েছেন এর চালক রাহাত হোসেন আসিফ।

যশোরে বাইক কেড়ে নিয়েছে পাঁচজনের প্রাণ। তাঁদের মধ্যে শনিবার যশোর-নড়াইল মহাসড়কের চাড়াভিটা এলাকায় ইজিবাইকের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন কলেজ শিক্ষার্থী আল আমিন। তাঁর বাড়ি দোহাকুলা বীরডাঙ্গাপাড়ায়। ইমরান হোসেন নামে আরেক কলেজ শিক্ষার্থীর প্রাণ গেছে যশোর-বেনাপোল মহাসড়কে ঝিকরগাছার বেনীয়ালীতে শনিবার মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে। তাঁর বাড়ি ফতেহপুর গ্রামে। একই দিন যশোর-খুলনা মহাসড়কের বকচর এলাকায় প্রাইভেটকারের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন গৃহবধূ ঐশী, আহত হয়েছেন তাঁর স্বামী ইসমাইল ও দেবর তানজিম। ঈদের পর দিন রোববার যশোরের শার্শার গোড়পাড়ায় অটোরিকশার সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন মোটরসাইকেল চালক ইকবাল হোসেন, আহত হয়েছেন তাঁর বড় ভাই মনিরুজ্জামান। একই দিন যশোর-বেনাপোল মহাসড়কে মোটরসাইকেলের ধাক্কায় নিহত হয়েছেন আইনজীবী মাহবুব হাসান।

বগুড়ার নন্দীগ্রামে বাইক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে চারজনের। তাঁদের মধ্যে উপজেলার বেড়াগাড়ি পল্লী বিদ্যুৎ সমিতি কার্যালয়ের সামনে শনিবার বিকেলে অপর মোটরসাইকেলের সংঘর্ষে নিহত হয়েছেন আবিদ হোসেন নামে এক যুবক, আহত হয়েছেন চালক আল ইমরান। একই সড়কের কাথম মোড়ে অটোরিকশার সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন মোটরসাইকেল চালক বুলবুল, আহত হয়েছেন তাঁর বন্ধু মানিক। এ ছাড়া পরদিন রোববার দুপুরে বাইকের ধাক্কায় নিহত হয়েছেন অজ্ঞাতপরিচয় এক ব্যবসায়ী।

রাজবাড়ীর গোয়ালন্দের নবুওছিমুদ্দিপাড়ায় গতকাল সোমবার দুপুরে অটোরিকশার সঙ্গে সংঘর্ষে শরীফুল ইসলাম নামে এক মোটরসাইকেল আরোহী  নিহত হয়েছেন, আহত হয়েছেন মো. সাগর। শরীফুলের বাড়ি উপজেলার দেবগ্রামে। সাগরের বাড়ি গোয়ালন্দ পৌরসভার কুমড়াকান্দি এলাকায়। এদিকে জেলার দৌলতদিয়া-খুলনা মহাসড়কের বসন্তপুর ইউনিয়নের কদমতলীতে রোববার সন্ধ্যায় দুই মোটরসাইকেলের সংঘর্ষে মোহম্মদ রাতুল ইসলাম নামে যুবক নিহত হয়েছেন। তাঁর বাড়ি সদর উপজেলার গঙ্গাপ্রসাদপুর গ্রামে। এ ঘটনায় আরও দু’জন আহত হয়েছেন।

মেহেরপুরের গাংনী উপজেলার বাওট বাজারে মেহেরপুর-কুষ্টিয়া মহাসড়কে শনিবার সন্ধ্যায় রাস্তা পার হওয়ার সময় মোটরসাইকেলের চাকায় পিষ্ট হয়েছে শিশু সাদিয়া। সে স্থানীয় জিয়ারুল ইসলামের মেয়ে।
দিনাজপুরের নবাবগঞ্জের গড়ীবপাড়া জামে মসজিদের সামনে শনিবার দুপুরে ইজিবাইকের সঙ্গে সংঘর্ষে মাসুদ রানা নামে মোটরসাইকেল আরোহী এক তরুণ নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরও তিনজন। নিহতের বাড়ি বিরামপুর উপজেলার জোতবানী গ্রামে।

নেত্রকোনার কলমাকান্দায় শনিবার সকালে পৃথক মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন উপজেলার গোয়াতলা গ্রামের আবু বক্কার, মাসুদ মিয়া ও পার্শ্ববর্তী গ্রামের সুমন মিয়া। এতে আহত হয়েছেন আরও ২১ জন। হবিগঞ্জের চুনারুঘাটের চান্দপুরে ঢাকা-সিলেট মহাসড়কে রোববার বিকেলে দুই মোটরসাইকেলের সংঘর্ষে মিনত্মোষ গোপ নামে বেসরকারি প্রতিষ্ঠানের এক কর্মী নিহত হয়েছেন। তাঁর বাড়ি হবিগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর গ্রামে।

রাজশাহীর বাঘার তেপুকুরিয়া মসজিদ মোড়ে রোববার বিকেলে অ্যাম্বুলেন্সের ধাক্কায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিহত হয়েছে রত্না খাতুন নামে স্কুলছাত্রী। তার বাড়ি উপজেলার গঙ্গারামপুর গ্রামে। ঢাকার ধামরাইয়ের সুয়াপুর-ফোর্ডনগর-সাভার সড়কের সুঙ্গরচর মোড়ে ঈদের দিন শনিবার মোটরসাইকেলের ধাক্কায় নিহত হয়েছে জামিনুর রহমান রজ্জব নামে এক তরুণ। তার বাড়ি সুঙ্গরচর গ্রামে। পিরোজপুরের ইন্দুরকানীতে শনিবার বিকেলে ট্রাকের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে জাকারিয়া নামে স্কুলছাত্র।

জয়পুরহাটের কালাইয়ের মহেশপুর বুড়িপুকুর এলাকায় শনিবার দুপুরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে বিপ্লব হোসেন নামে এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছে। তার বাড়ি উপজেলার হাজীপুর গ্রামে। সাতক্ষীরা শহরের বাইপাস সড়কে রোববার দুই মোটরসাইকেলের সংঘর্ষে বাবা-ছেলেসহ তিনজনের মৃত্যু হয়েছে। তাঁরা হলেন– কলারোয়া উপজেলার নারায়ণপুর গ্রামের আবদুল বারী, তাঁর ছেলে রেজওয়ান এবং সদর উপজেলার শিবপুরের মাহমুদুর রহমান।

ঝিনাইদহের কালীগঞ্জের রাজবাড়ি এলাকায় গতকাল দুপুরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে দুই স্কুলশিক্ষার্থী নিহত হয়েছে। তারা হলো– সদর উপজেলার ভিটসর গ্রামের এসএসসি পরীক্ষার্থী আজিম জোয়ারদার ও অষ্টম শ্রেণির ছাত্র ইমন খাঁ। নীলফামারীর ডিমলা উপজেলার ডাঙ্গারহাট এলাকায় গতকাল দুপুরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে দুই বন্ধুর মৃত্যু হয়েছে। তারা হলেন– ডাঙ্গারহাট গ্রামের রফিক ইসলাম ও রিপন ইসলাম।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় তানহা (৭) নামের এক শিশু নিহত হয়েছে। সোমবার দুপুরে মা-বাবার সঙ্গে মোটরসাইকেলে দাউদকান্দির দিকে যাওয়ার সময় উপজেলার গৌরীপুর আমিরাবাদ এলাকায় যাত্রীবাহী একটি বাস তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তানহার মৃত্যু হয়। দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন শিশুটির বাবা রুবেল মিয়া ও মা ময়না। তাদের বাড়ি কুমিল্লা সদরের কালির বাজার গ্রামে।

গাইবান্ধার গোবিন্দগঞ্জের তালতলায় শুক্রবার বিকেলে বাসের ধাক্কায় অটোরিকশার চার যাত্রী নিহত হয়েছেন। তাঁদের মধ্যে আছেন– উপজেলার তালুকানুপুরের সমসপাড়া গ্রামের আবদুল লতিফ, পলাশবাড়ী উপজেলার শ্রীকলা গ্রামের রোহান মিয়া ও ইদ্রিস আলী। অন্যজনের পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।
খুলনা নগরীর হরিণটানা থানার সাচিবুনিয়া এলাকায় রোববার দুপুরে গ্রিন লাইন পরিবহনের একটি বাসের ধাক্কায় মানছিক এলাহী নামে যুবক নিহত হয়েছেন। সিলেটের সাতমাইল এলাকায় সিলেট-ঢাকা মহাসড়কে গতকাল ট্যাঙ্কলরি ও অটোরিকশার সংঘর্ষে সুলতানা বেগম নামে নারী নিহত হয়েছেন। তাঁর বাড়ি দক্ষিণ সুরমার আদিতপুর গ্রামে। আগের দিন রোববার জেলার গোয়াইনঘাট-জাফলং সড়কে মোটরসাইকেল ও অটোরিকশার সংঘর্ষে নিহত হয়েছেন রেনু মিয়া। তার বাড়ি জাফলং নয়াবস্তি এলাকায়। এ দুর্ঘটনায় আরও দু’জন আহত হয়েছেন।

পাবনার চাটমোহারের বল্লভপুর এলাকায় রোববার সন্ধ্যায় অটোরিকশার চাপায়  শাহ আলম নামে ভ্যানচালক নিহত হয়েছেন। তাঁর বাড়ি উপজেলার হাণ্ডিয়াল বাঘরবাড়ি কৈ গ্রামে। নেত্রকোনার সদর উপজেলাসহ পৃথক স্থানে দুর্ঘটনায় আরও পাঁচজন নিহত হয়েছেন। তাঁরা হলেন– সদর উপজেলার ধারিয়া গ্রামের রাজতু বেগম, গোবিন্দপুর গ্রামের রমেশ সরকার, বারহাট্টার মনাস গ্রামের আরাধন দাস, পূর্বধলার ইসবপুর গ্রামের শাকিব মিয়া, উপজেলার শাহবাজপুর গ্রামের নিরঞ্জন দেবনাথ। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন– পূর্বধলার বুগী গ্রামের অটোরিকশা চালক আমান উল্লাহ, আলীপুর গ্রামের আকসামুল মিয়া, বরুনা গ্রামের ফারুক আহমেদ, নওপাই গ্রামের আকিব মিয়া ও সদর উপজেলার ফরিদপুর গ্রামের সাজেদা খাতুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.