আইসিসির বর্ষসেরা ক্রিকেটার প্যাট কামিন্স

0
97
অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়কই ২০২৩ সালের বর্ষসেরা ক্রিকেটার, রয়টার্স

২০২৩ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। মেয়েদের ক্রিকেটে টানা দ্বিতীয়বার বর্ষসেরা হয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট।

এ ছাড়া ওয়ানডেতে ভারতের বিরাট কোহলি এবং টেস্টে অস্ট্রেলিয়ার উসমান খাজা বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন। আজ আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বর্ষসেরা ক্রিকেটারের গ্যারি সোবার্স ট্রফি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় কামিন্সের সঙ্গে ছিলেন আরও তিনজন। ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা এবং স্বদেশি ট্রাভিস হেডকে টপকে যাওয়া কামিন্স ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে মোট ২৪টি ম্যাচ খেলে বল হাতে ৫৯ উইকেট এবং ব্যাট হাতে ৪২২ রান করেন।

২০২৩ সালের নভেম্বরে ভারতকে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া
২০২৩ সালের নভেম্বরে ভারতকে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া, এএফপি

৩০ বছর বয়সী কামিন্স সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন অবশ্য অধিনায়ক হিসেবে। ২০২৩ সালের জুনে তাঁর নেতৃত্বে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি জেতে অস্ট্রেলিয়া। বছরের শেষ দিকে তাঁরই নেতৃত্বে আহমেদাবাদে ভারতকে হারিয়ে জেতে ষষ্ঠ ওয়ানডে বিশ্বকাপও। মাঝে ইংল্যান্ডের মাটিতে সিরিজ ২-২ সমতা রেখে অ্যাশেজও ধরে রাখে অস্ট্রেলিয়া।

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরার র‌্যাচেল ফ্লিন্ট অ্যাওয়ার্ড জেতা সিভার-ব্রান্ট গত বছরও সেরা হয়েছিলেন। এ বছর ইংল্যান্ডের এই অলরাউন্ডারের সঙ্গে লড়াইয়ে ছিলেন অস্ট্রেলিয়ার অ্যাশলেই গার্ডনার ও বেথ মুনি এবং শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু। ২০২৩ সালে ১৮টি ম্যাচ খেলে ৮৯৪ রান ও ৯ উইকেট নেন সিভার-ব্রান্ট।

টানা দ্বিতীয়বার আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সিভার–ব্রান্ট
টানা দ্বিতীয়বার আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সিভার–ব্রান্ট, আইসিসি

ছেলেদের ওয়ানডেতে কোহলি বর্ষসেরা হয়েছেন শুবমান গিল, মোহাম্মদ শামি ও ড্যারিল মিচেলকে টপকে। ২০২৩ সালে ২৭ ওয়ানডেতে ১৩৭৭ রান কোহলির, যার মধ্যে বিশ্বকাপেই তোলেন ৭৬৫ রান। এটি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড। এ ছাড়া বিশ্বকাপেই ৫০তম শতকের মাইলফলক স্পর্শ করেন কোহলি, ভেঙে দেন শচীন টেন্ডুলকারের দুই যুগ স্থায়ী ৪৯ শতকের রেকর্ড।

টেস্টে বর্ষসেরা হওয়ার পথে খাজা পেছনে ফেলেছেন স্বদেশি ট্রাভিস হেড, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের জো রুটকে। ২০২৩ সালে ১৩ টেস্টে ১২১০ রান করেন অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ওপেনার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.