বালিশকাণ্ড: ৩৩ প্রকৌশলীকে দুদকে তলব

0
136

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশকাণ্ডে গণপূর্ত অধিদপ্তর ও এই বিদ্যুৎকেন্দ্রের ৩৩ প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার দুদকের উপপরিচালক নাসির উদ্দিন স্বাক্ষরিত এ-সংক্রান্ত চিঠি ওই দুই প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে তাদেরকে আগামী ৬ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে। অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের আসবাবপত্র ও অন্যান্য সামগ্রীতে অস্বাভাবিক মূল্য দেখিয়ে সরকারের কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

দুদকের প্রাথমিক অনুসন্ধানে বাজারমূল্যের চেয়ে অতিরিক্ত দামে বিভিন্ন সামগ্রী ক্রয়ের তথ্য মিলেছে। অভিযোগটি অনুসন্ধানের অংশ হিসেবে তাদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। এর মধ্যে ১৬৯ কোটি টাকার কেনাকাটায় পদে পদে দুর্নীতির অভিযোগ রয়েছে দুদকের কাছে।

সূত্র জানায়, তলব করা কর্মকর্তাদের মধ্যে গণপূর্তের ২৯ ও রূপপুর পারমাণবিক কেন্দ্রের চারজনের নাম রয়েছে। অভিযুক্তরা হচ্ছেন- গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলম, পাবনা গণপূর্ত বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মো. তারেক, তাহাজ্জুদ হোসেন, মোস্তফা কামাল, উপসহকারী প্রকৌশলী মো. কামারুজ্জামান, আবু সাঈদ ও ফজলে হক, রাজশাহী গণপূর্ত সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জিল্লুর রহমান, পাবনা গণপূর্ত বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী আহমেদ সাজ্জাদ খান, সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী শফিকুল ইসলাম, সুমন কুমার নন্দি, শাহীন উদ্দিন ও জাহিদুল করিম।

রাজশাহী গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী নজিবুর রহমান, সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী শফিকুর রহমান, পাবনা গণপূর্ত সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেবাশীষ চন্দ্র সাহা, সহকারী প্রকৌশলী রাকিবুল ইসলাম, রওশন আলী, রাজশাহী সার্কেলের উপসহকারী প্রকৌশলী আহসানুল হক ও খোরশেদা ইয়াছরিবাকেও ডাকা হয়েছে। আরও ডাকা হয়েছে রাজশাহী গণপূর্ত অঞ্চলের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, সাবেক নির্বাহী প্রকৌশলী নুরুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী আলমগীর হোসেন, শাহনাজ আক্তার, পাবনা গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী শফিউজ্জামান ও রওশন আলী এবং রাজশাহী গণপূর্ত অঞ্চলের সাবেক সহকারী প্রকৌশলী মকলেছুর রহমানকে।

এ ছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবর, উপপ্রকল্প পরিচালক হাসিনুর রহমান, উপসহকারী প্রকৌশলী মাহবুব রহমান, মেহেদী হাসান ও পাবনা গণপূর্ত বিভাগের রফিকুজ্জামানকেও তলব করেছে দুদক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে