ভারতের মানবাধিকার নিয়ে মোদির সঙ্গে কথা বলতে বাইডেনকে অনুরোধ

0
113
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছানোর পর নরেন্দ্র মোদিকে স্বাগত জানান ভারতীয়রা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে গণতন্ত্র, মানবাধিকার লঙ্ঘন, সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর আক্রমণের মতো গুরুতর বিষয়গুলো নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ জানিয়েছেন মার্কিন কংগ্রেসের ৭৫ সদস্য।

বাইডেনকে পাঠানো এক চিঠিতে এ অনুরোধ জানান ওই ৭৫ জন আইনপ্রণেতা। চিঠিতে মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেটের সদস্যরা ভারত সম্পর্কে পররাষ্ট্র দপ্তর ও বিভিন্ন নাগরিক সংগঠনের প্রতিবেদনগুলোর উল্লেখ করেছেন। খবর রয়টার্সের।
রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার হোয়াইট হাউসে পাঠানো ওই চিঠিতে যারা সই করেছেন তারা সবাই মার্কিন কংগ্রেসের সিনেট ও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য এবং ডেমোক্রেট পার্টির নেতা।
সিনেটর ক্রিস ভ্যান হোলেন ও হাউজ অব রিপ্রেজেন্টিটিভের সদস্য প্রমিলা জয়পালের নেতৃত্বে বাইডেনকে এই চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে তারা ভারতের ধর্মীয় অসহিষ্ণুতা, সংবাদপত্রের স্বাধীনতা লঙ্ঘন, ইন্টারনেট সেবা বন্ধ করে রাখা, সুশীল সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকদের লক্ষ্য করে সহিংস আচরণের বিষয়ে উদ্বেগ জানান।
বাইডেনকে পাঠানো চিঠিতে চিঠিতে উচ্চকক্ষ সিনেটের ১৮ সদস্য ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৫৭ সদস্য স্বাক্ষর করেছেন। চিঠিতে বলা হয়, আমরা নির্দিষ্ট কোনো ভারতীয় নেতা বা রাজনৈতিক দল সমর্থন করি না। এটি ভারতের জনগণের সিদ্ধান্ত। তবে আমরা সেই গুরুত্বপূর্ণ নীতিগুলোকে সমর্থন করি, যা মার্কিন পররাষ্ট্রনীতির মূল অংশ হওয়া উচিত।
চিঠিতে বাইডেনকে উদ্দেশ্য করে কংগ্রেসের দুই কক্ষের সদস্যরা লিখেছেন, প্রধানমন্ত্রী মোদির সাথে আপনার বৈঠকের সময় আপনি উভয় দেশের মধ্যে সফল, শক্তিশালী ও দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলোর সম্পূর্ণ পরিসর নিয়ে আলোচনা করবেন। তবে বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের স্বার্থের বিষয় নিয়ে আলোচনার সময় উদ্বেগের কথাগুলোও সরাসরি তুলে ধরতে অনুরোধ করছি।
তবে বাইডেন মানবাধিকার ইস্যুতে মোদি সঙ্গে আলাপ করবেন কি-না, সে বিষয়ে কোনো মন্তব্য করেননি হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি। সাংবাদিকদের তিনি বলেন, মোদির যুক্তরাষ্ট্র সফর উভয় দেশের মধ্যে ‘গভীর এবং ঘনিষ্ঠ’ অংশীদারিত্ব নিশ্চিত করবে।
এর আগে গত মার্চে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত মানবাধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদনে ভারতে ‘উল্লেখযোগ্য মানবাধিকার ইস্যু’ এবং ক্ষমতার অপব্যবহারের প্রসঙ্গটি উল্লেখ করা হয়েছিল।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে নরেন্দ্র মোদি বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে অবশ্য তিনি বেশ কয়েকবার যুক্তরাষ্ট্র গিয়েছেন। তবে প্রেসিডেন্টের আমন্ত্রণের কারণে যুক্তরাষ্ট্রে এটাই তার প্রথম রাষ্ট্রীয় সফর বলে বিবেচিত হচ্ছে।
মঙ্গলবার রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটনের উদ্দেশে রওনা হন নরেন্দ্র মোদি। মোদির যুক্তরাষ্ট্র সফরকে দুই দেশের মধ্যকার সম্পর্কের মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.