ফিনিক্স ফাইন্যান্সের এমডি বরখাস্ত, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

0
86
এস এম ইন্তেখাব আলম

ঋণে অনিয়ম এবং প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থবিরোধী কাজে জড়িত থাকার অপরাধে ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম ইন্তেখাব আলমকে সাময়িকভাবে বরখাস্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে তিনিসহ অনিয়মে জড়িত অন্য কর্মকর্তাদের বিদেশ যাত্রা থেকে বিরত রাখার জন্য আর্থিক প্রতিষ্ঠানটিকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। বাংলাদেশ ব্যাংক আজ বৃহস্পতিবার ফিনিক্স ফাইন্যান্সের চেয়ারম্যানকে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দিয়েছে।

বাংলাদেশ ব্যাংক ফিনিক্স ফাইন্যান্সের ওপর তাদের একটি বিশেষ পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে চিঠিটি পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনটিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) কর্তৃক পরিচালিত বিশেষ পরিদর্শন প্রতিবেদনে ফিনিক্স ফাইন্যান্সের এমডি ইন্তেখাব আলমসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের দ্বারা সংঘটিত অনিয়মের তথ্য উদ্‌ঘাটিত হয়েছে। পরিদর্শনে ঋণে অনিয়মসহ প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে ইন্তেখাব আলমের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাই তাঁকে প্রতিষ্ঠানের এমডির পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করে প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগে সংযুক্ত করা হলো। পাশাপাশি তিন মাসের মধ্যে নতুন এমডি নিয়োগের নির্দেশনা দেওয়া হলো।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, গ্রাহক প্রতিষ্ঠান এস এ অয়েল রিফাইনারি লিমিটেড, আমান সিমেন্ট মিলস ইউনিট-২, মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি, মাহিন এন্টারপ্রাইজ, ম্যাক স্টিল ইন্ডাস্ট্রিজ এবং গ্রাহক নাজমা পারভিন, ফারহান মোশাররফের ঋণে অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের অভ্যন্তরীণ তদন্তের মাধ্যমে চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে যথাযথ প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। তদন্ত কার্যক্রম শেষ করে প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন থাকাকালীন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ থেকে বিরত রাখার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

জানা গেছে, ফিনিক্স ফাইন্যান্সের বিতরণ করা ঋণের প্রায় ৫৭ শতাংশই এখন খেলাপি। মোট খেলাপি ঋণ দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। গত জানুয়ারি-মার্চ প্রান্তিকে যে ২৬টি প্রতিষ্ঠানে খেলাপি ঋণ বেড়েছে, সেই তালিকার শীর্ষে ছিল ফিনিক্স ফাইন্যান্স। তিন মাসে প্রতিষ্ঠানটির খেলাপি ঋণ বাড়ে ৩৬০ কোটি টাকা। এদিকে বড় ধরনের লোকসানে চলে গেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত এই কোম্পানি। চলতি বছরের প্রথম ছয় মাসে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস কমে ১৩ টাকা ৪৭ পয়সা ঋণাত্মক হয়েছে। অর্থাৎ কোম্পানিটি এ ছয় মাসে প্রতি শেয়ারের বিপরীতে ১৩ টাকা ৪৭ পয়সা লোকসান করেছে।

প্রয়াত শিল্পপতি দীন মোহাম্মদ ছিলেন ফিনিক্স গ্রুপ ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ফিনিক্স ফাইন্যান্সও ফিনিক্স গ্রুপের প্রতিষ্ঠান। তবে ফিনিক্স গ্রুপের বেশির ভাগ প্রতিষ্ঠান এখন কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কারণে রুগ্ন হয়ে আছে। দীন মোহাম্মদের পরিবারে দক্ষ উত্তরসূরি না থাকায় তাদের কয়েকটি কারখানা বন্ধ হয়ে গেছে বলে জানা যায়।

এদিকে বহুল আলোচিত প্রশান্ত কুমার (পিকে) হালদারের পাঁচটিসহ দেশি ১০টি আর্থিক প্রতিষ্ঠান এখন অনিয়মের কারণে ভুগছে। এসব প্রতিষ্ঠানের আমানতকারীরা তাঁদের জমা টাকা ফেরত পাচ্ছেন না। মার্চ পর্যন্ত সার্বিকভাবে আর্থিক প্রতিষ্ঠানগুলোয় খেলাপি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৫৫ কোটি টাকা, যা তাদের বিতরণ করা ঋণের ২৫ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.