বাবরি মসজিদ মামলা নিয়ে অপ্রয়োজনীয় মন্তব্য নয়: মোদি

0
161
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: এএফপি

কয়েক দিনের মধ্যে বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দেবেন ভারতের সুপ্রিম কোর্ট। এর আগে গত বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে শান্তি বজায় রাখতে এ ইস্যুতে অপ্রয়োজনীয় মন্তব্য করা থেকে বিরত থাকতে মন্ত্রীদের পরামর্শ দিয়েছেন।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ১৭ নভেম্বর অবসর নেবেন। এর আগে সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ ইস্যুতে রায় দেবেন বলে আশা করা হচ্ছে।

বুধবার মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী মোদি বলেন, দেশে যে অবস্থা বিরাজ করছে, এর দায় সবাইকে নিতে হবে। এমনকি সরকারকেও। এ জন্য মন্ত্রীদের উসকানিমূলক মন্তব্য এড়ানো উচিত।

নয়াদিল্লিভিত্তিক অল ইন্ডিয়া রেডিওর ‘মন কি বাত’ অনুষ্ঠানে গত ২৭ অক্টোবর মোদি পুরোনো দিন ও ঘটনার স্মৃতিচারণা করেন। তিনি জানান, অযোধ্যার বিতর্কিত জমির বিষয়ে ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের রায় দেওয়ার সময় তৎকালীন সরকার, রাজনৈতিক দলগুলো এবং সুশীল সমাজ কীভাবে বিড়ম্বনা সৃষ্টির চেষ্টা করেছিল। ঐক্যবদ্ধ কণ্ঠ কীভাবে দেশকে শক্তিশালী করতে পারে, তার উদাহরণ হিসেবেই এই কথার উল্লেখ করেন নরেন্দ্র মোদি।

এদিকে বাবরি মসজিদ মামলার রায় ঘোষণার আগে উত্তর প্রদেশর অযোধ্যাসহ সারা দেশে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংস করে কট্টর হিন্দুত্ববাদীরা। এ ঘটনাকে কেন্দ্র করে সে সময় সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গায় প্রায় দুই হাজার লোক নিহত হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে