বান্দরবানে ‘মগ পার্টি’ ৬ জনকে অপহরণ করেছে

0
364
বান্দরবান রুমায় অপহৃত ৬

বান্দরবানের রুমা উপজেলার দুর্গম গ্রাম সামাখালপাড়া থেকে কার্বারিসহ ছয় গ্রামবাসী অপহৃত হয়েছেন। ‘মগ পার্টি’ নামে বিশেষ পরিচিত মগ লিবারেশন পার্টি (এমএলপি) নামের স্থানীয় সশস্ত্র সংগঠন অস্ত্রের মুখে তাঁদের অপহরণ করেছে বলে গ্রামের অধিবাসীরা অভিযোগ করেছেন। আজ রোববার দুপুরে খাবারের জন্য চাল ও অন্যান্য খাদ্যসামগ্রী দিতে অস্বীকৃতি জানানোয় এ ঘটনা ঘটে জানা গেছে।

গত ১৯ আগস্ট মগ পার্টির সন্ত্রাসীরা একই উপজেলার মিনঝিরি রাস্তার মাথা থেকে তিন গাড়িচালক ও চালকদের তিন সহকারীকে অপহরণ করেছিল। নিরাপত্তা বাহিনীর অভিযানে তাঁদের সবাইকে উদ্ধার করা হয়েছে বলে পরিবহন মালিক-শ্রমিকেরা জানিয়েছেন।

পাড়াবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণে সামাখালপাড়ায় শনিবার রাতে এমএলপির ১৩-১৪ জনের সশস্ত্র সদস্য আসে। তারা পাড়াবাসীকে ভাত খাওয়াতে বলে। পাড়াবাসী তাদের বলে, পাড়ায় ভাত খাওয়ানো যাবে না। নিরাপত্তা বাহিনীর টহল দলের সদস্যরা রাতে যেকোনো সময় পাড়ায় আসতে পারে। এমএলপির সন্ত্রাসীরা নিরাপত্তা বাহিনীর কথা শুনে রাতে পাড়া ছেড়ে চলে যায়। কিন্তু যাওয়ার সময় তারা নির্দেশ দেয় সকালে তাদের অবশ্যই ভাত খাওয়াতে হবে। সকালেও পাড়াবাসী নিরাপত্তা বাহিনী আসার কথা এমএলপিদের জানালে তারা ক্ষিপ্ত হয়ে ওঠে। এমএলপির সদস্যরা বেলা ১১ টার দিকে পাড়ায় এসে প্রথমে কয়েকটি ফাঁকা গুলি ছুড়ে। ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার হুমকি দেয়। আতঙ্কে পাড়াবাসী যে যেদিকে পারে পালিয়ে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পাড়াবাসী জানিয়েছেন, ক্ষুব্ধ এমএলপির সদস্যরা পাড়ায় ঢুকে ছয়জনকে পেয়েছে এবং তাঁদের ধরে নিয়ে গেছে। তাঁরা হলেন প্রুসিঅং মারমা (৪৩), মংরুই অং মারমা (৪৫), থোয়াইহ্লাচিং মারমা (৫৬), উহ্লামং মারমা (৩৫), মংগ্যেই মারমা (৩২) ও চিংথোয়াই মং মারমাকে (৩৫)। তাঁদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে জানা যায়নি। সামাখালপাড়ার একজন সাবেক ইউপি সদস্য বলেছেন, ছয়জন পাড়াবাসীকে ধরে নিয়ে যাওয়ার সময় সন্ত্রাসীরা কার্বারিকে (পাড়াপ্রধান) তাদের সঙ্গে দেখা করতে বলে গেছে। কার্বারি দেখা করার আগে তাঁদের ছেড়ে দেওয়া হবে না।

রুমা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শৈমং মারমা বলেছেন, এমএলপির সন্ত্রাসীরা সামাখালপাড়ার ছয় পাড়াবাসীকে অস্ত্রের মুখে ধরে নিয়ে গেছে। ঘটনার পর পাড়ায় আতঙ্ক বিরাজ করছে। তাঁদের উদ্ধারে নিরাপত্তা বাহিনী অভিযান চালাচ্ছে।
রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম বলেন, পাড়াবাসী ও জনপ্রতিনিধিদের কাছ থেকে তাঁরা সংবাদ পেয়েছেন মগ লিবারেশন পার্টির সন্ত্রাসীরা ছয় পাড়াবাসীকে অপহরণ করেছে। তাঁদের উদ্ধারে সেনাবাহিনী ও পুলিশ অভিযান পরিচালনা করছে। কয়েকটি দল অভিযানে রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে