বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে নতুন প্রধানের নাম ঘোষণা আইএসের

0
345
আবু বকর আল-বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করেছে আইএস। ছবি: রয়টার্স

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিজেদের নতুন প্রধানের নাম ঘোষণা করেছে। পাশাপাশি সংগঠনটি তাদের নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

আইএসের নতুন এই প্রধানের নাম আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশি। বৃহস্পতিবার রাতে বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, আইএসের নতুন মুখপাত্র আবু হামজা আল-কুরাইশি আইএসের গণমাধ্যম শাখা আল-ফুরকানে এক অডিও বার্তায় এই বিষয়টি নিশ্চিত করেন।

সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন অভিযানে মুখে বাগদাদি আত্মঘাতী হন। এ সংক্রান্ত কিছু ফুটেজও প্রকাশ করে পেন্টাগন। এরপর থেকে আইএসের নেতৃত্ব নিয়ে বিভিন্ন অঙ্গনে শুরু হয় নানা জল্পনা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আইএস আরেকটি অডিও বার্তায় তাঁদের মুখপাত্র আবু আল-হাসান আল-মুহাজির নিহত হওয়ার বিষয়টিও নিশ্চিত করেছে। গত ২৭ অক্টোবর যুক্তরাষ্ট্র ও কুর্দি বাহিনীর যৌথ অভিযানে নিহত হন হাসান। এরপর মুখপাত্র হিসেবে হাসানের স্থলাভিষিক্ত হন হামজা।

২০১৪ সালে বিশেষ করে ইরাক ও সিরিয়ায় নিজেদের সুসময়ে আইএসের নেতৃত্বে এসেছিলেন বাগদাদি। এরপর থেকে বাগদাদিকে খুঁজছিল মার্কিন বাহিনী। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইএস নেতা বাগদাদির নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। ট্রাম্প বলেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশের একটি সুড়ঙ্গে মার্কিন সেনা অভিযানে বাগদাদি নিহত হয়েছেন। অভিযানের সময় বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছেন। ওই সময় সেখানে চিৎকার ও কান্নার শব্দ শোনা যায়। বাগদাদির সঙ্গে তাঁর তিন তরুণ ছেলেমেয়ে ছিলেন। বাগদাদির আত্মঘাতী বিস্ফোরণে তাঁরাও নিহত হন। বিস্ফোরণের পর বাগদাদির দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। তবে পরীক্ষার মাধ্যমে বাগদাদির নিহতের বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.