বাংলাদেশের ফুটবলে কোচিং করিয়ে এক মৌসুমেই কোটিপতি

0
405
বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোন। ফাইল ছবি
আগামী মৌসুমেও বসুন্ধরা কিংসের ডাগআউটে দেখা যাবে স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনকে। গত মৌসুমে মাসিক ১০ হাজার ডলার পাওয়া এই কোচের বেতন এবার বেড়ে ১৩ হাজার ডলার হয়েছে

বাংলাদেশের ক্লাব ফুটবলে কোচ হওয়াটা একসময় ছিল আর্থিকভাবে সবচেয়ে অনিরাপদ চাকরিগুলোর একটি। গড়পড়তা অনেক খেলোয়াড়ের চেয়েও কোচের অর্থমূল্য ছিল অনেকটাই কম। চাকরিও ছিল অনিশ্চিত—এই আছে তো এই নেই। এমন অবস্থা ছিল ১০ বছর আগেও। সে দেশি হোক বা বিদেশি কোচই হোন না কেন। সাম্প্রতিক কালে সেই দৃশ্যটা বদলে গিয়েছে। বড় ক্লাবের কোচ হয়েই এখন মৌসুমে পাওয়া যায় মোটা অঙ্কের পারিশ্রমিক। অঙ্কটা এবার উঠেছে বার্ষিক ১ কোটি ৩৩ লাখ টাকা।

এই মোটা অঙ্কের বিনিময়েই বসুন্ধরা কিংসের সঙ্গে আগামী মৌসুমের জন্য চুক্তি বাড়িয়েছেন স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। ক্লাবের বিশ্বস্ত সূত্র অনুযায়ী অস্কারের সঙ্গে মাসিক ১৩ হাজার ডলারের চুক্তি বসুন্ধরার। সে হিসাবে বছরে ১ লাখ ৫৬ হাজার ডলার বা ১ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ উয়েফা প্রো লাইসেন্সধারী ৪২ বছর বয়সী অস্কারই হতে যাচ্ছেন দেশের ফুটবল ইতিহাসে সবচেয়ে দামি কোচ। জাতীয় দলের কোচ জেমি ডে অস্কারের চেয়ে কম বেতন পেয়ে থাকেন।

অস্কারের হাত ধরেই ঘরোয়া ফুটবলে এবার জাগরণ ঘটেছে বসুন্ধরার। প্রথমবার খেলতে এসে দুই ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা নিশ্চিত করেছে করপোরেট ক্লাবটি। গড়েছে টানা ১৪ ম্যাচে জয়ের রেকর্ড। লিগের আগে দুইটি টুর্নামেন্টের একটি ফেডারেশন কাপে রানার্সআপ আর স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন। প্রথমবার খেলতে এসে এতটা আশা হয়তো করেননি ক্লাব কর্তারাও। তাই অস্কারের হাতেই আবার দলের দায়িত্ব তুলে দেওয়া। ঘরোয়া ফুটবল ছাড়াও স্প্যানিশ এই কোচকে এবার পরীক্ষা দিতে হবে এএফসি কাপে।

বসুন্ধরায় আসার আগে মালদ্বীপ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ক্লাব নিউ রেডিয়ান্টের কোচ ছিলেন অস্কার। মালদ্বীপ ছাড়াও এর আগে ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইএসএলের দল মুম্বাইয়ের কোচ হিসেবে কাজ করেছেন। স্প্যানিশ ক্লাব মায়োর্কার সহকারী কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতাও আছে তাঁর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.