বাংলাদেশকে সেমিফাইনালে তুলল ভারত

সাফ অনূর্ধ্ব–১৭ চ্যাম্পিয়নশিপ

0
14
গ্রুপপর্বে কোনো ম্যাচ না জিতেই সেমিফাইনালে উঠল বাংলাদেশ অনূর্ধ্ব–১৭ দল, ছবি: বাফুফে

ভুটানে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে কোনো ম্যাচ জেতেনি বাংলাদেশ। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে শেষ মুহূর্তের গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ১-১ ড্র করেছিল সাইফুল বারীর দল। সেমিফাইনালে ওঠার সুযোগ ছিল, তবে সেটি পুরোপুরি নির্ভর করছিল থিম্পুতে আজ ভারত-মালদ্বীপ ম্যাচের ফলে। এ ম্যাচে ভারত মালদ্বীপকে ২ গোল বা এর বেশি ব্যবধানে হারালেই ভাগ্য খুলত বাংলাদেশের। শেষ পর্যন্ত ভারতের হাত ধরেই সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ গ্রুপের শেষ ম্যাচে ভারত ৩-০ গোলে হারিয়েছে মালদ্বীপকে।

সেমিফাইনালের দৌড়ে মালদ্বীপ বাংলাদেশের চেয়ে একটু এগিয়ে ছিল। সেটি হলুদ কার্ডের হিসাবে। বাংলাদেশের খেলোয়াড়েরা মালদ্বীপের খেলোয়াড়দের তুলনায় একটি হলুদ কার্ড বেশি দেখেছেন। তবে আজ ভারতের বিপক্ষে ম্যাচে মালদ্বীপ একটি হলুদ কার্ড দেখায় এই জায়গায় এসেছিল সমতা। কিন্তু সেটি ম্যাচের ৭০ মিনিটের আগে নয়। এ সময় পর্যন্ত মালদ্বীপ ১-০ গোলে পিছিয়ে থাকলেও হলুদ কার্ডের হিসাবে এগিয়ে ছিল। তারপর মালদ্বীপের খেলোয়াড়ের হলুদ কার্ড দেখা ও দ্বিতীয় গোল হজম বাংলাদেশের সেমিফাইনালের রাস্তা পরিষ্কার করে দেয়। ম্যাচের শেষ দিকে তৃতীয় গোলটি আদায় করে নেয় ভারত। ১৩, ৭৪ ও ৮৯ মিনিটে ৩টি গোল করেছে ভারত।

গ্রুপপর্বে ভারতের বিপক্ষে হার আর মালদ্বীপের সঙ্গে ড্র করেছিল বাংলাদেশ
গ্রুপপর্বে ভারতের বিপক্ষে হার আর মালদ্বীপের সঙ্গে ড্র করেছিল বাংলাদেশ, ছবি: বাফুফে

দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ভারত ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন। বাংলাদেশ ও মালদ্বীপের সংগ্রহ ২ ম্যাচে সমান ১ পয়েন্ট করে। কিন্তু গোল গড়ে বাংলাদেশ শ্রেয়তর অবস্থানে (-১)। আজ ভারতের কাছে হারায় গোল গড়ে (-৩) বাংলাদেশের নিচে নেমে গেছে মালদ্বীপ। এই সমীকরণে গ্রুপ পর্বে কোনো জয় না পেয়েও বাংলাদেশ পেয়েছে সেমিফাইনালের টিকিট।

সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কোন দল, সেটি জানা যাবে আগামীকাল। ‘বি’ গ্রুপের শেষ দুটি ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান-শ্রীলঙ্কা ও নেপাল-ভুটান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.