বাংলাদেশকে পাকিস্তানেই নিতে চায় পিসিবি

0
226
পাকিস্তানের গাদ্দাফি স্টেডিয়াম। বাংলাদেশ পাকিস্তান সফর করতে গেলে এখানে হতে পারে একটি টেস্ট ম্যাচ। ফাইল ছবি: এএফপি
আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ পাকিস্তান দেশের মাটিতেই খেলতে চায়। আগামী মৌসুমের পিএসএলের পুরো টুর্নামেন্টও দেশের মাটিতে করার ঘোষণা দিয়েছে পিসিবি।

 

শুধু এটুকুই ঠিক হয়েছে যে আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে একটি টেস্ট আর টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। যেটি পাকিস্তানের হোম সিরিজ। কিন্তু ম্যাচগুলো হবে কোথায়—পাকিস্তানে, নাকি পাকিস্তানের ‘ঘরের বাইরে ঘর’ আরব আমিরাতে? পাকিস্তান তো জোর দিয়েই বলছে সিরিজটি তারা তাদের মাটিতেই আয়োজন করবে। কিন্তু বাংলাদেশ কি সেখানে খেলতে চাইবে?

২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কা দলের বাসের ওপর সন্ত্রাসী হামলা হয়েছিল। সেই থেকে অনেক দিন পাকিস্তানে নির্বাসিত ছিল আন্তর্জাতিক ক্রিকেট। কিন্তু সম্প্রতি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের মতো দলগুলো পাকিস্তান সফর করেছে। এটা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) হোম সিরিজগুলো দেশের মাটিতে করার ব্যাপারে আশাবাদী করে তুলেছে। পিসিবির এক মুখপাত্র বলেছেন, ‘হোম সিরিজের ম্যাচগুলো বিদেশের মাটিতে না খেলার নীতিতে অটল থাকছি আমরা। বাংলাদেশের আসন্ন সফর নিয়ে প্রাথমিক পরিকল্পনার কাগজপত্র আমরা (বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে) পাঠিয়ে দিয়েছি। ভেন্যু আর ম্যাচের সূচি এখনো ঠিক হয়নি।’

সম্প্রতি বাংলাদেশের মেয়েদের দল আর অনূর্ধ্ব-১৬ দল পাকিস্তান সফর করে এসেছে। মেয়েরা লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। আর অনূর্ধ্ব-১৬ দল খেলেছে রাওয়ালপিন্ডিতে। সফরে যাওয়ার আগে বাংলাদেশের নিরাপত্তা বিষয়ক একটি প্রতিনিধি দল পাকিস্তান থেকে ঘুরে এসেছিল। বাংলাদেশের আসন্ন পাকিস্তান সফরটি নিয়ে মেয়েদের আর অনূর্ধ্ব-১৬ দলের সফরকে হাতিয়ার বানাচ্ছে পিসিবি, ‘পিসিবি মনে করে তাদের দুটি যেহেতু পাকিস্তান সফর করে গেছে তাই ছেলেদের দলটির এখানে আসতে কোনো সমস্যা হওয়ার কথা নয়।’

আগামী মৌসুমের পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট পিএসএলও দেশের মাটিতেই আয়োজন করার কথা ভাবছে পিসিবি। সেখানে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকাসহ বিভিন্ন দেশের খেলোয়াড়েরা খেলবেন। পিসিবির প্রশ্ন, বিভিন্ন দেশ থেকে খেলোয়াড়েরা যদি পিএসএল খেলতে পাকিস্তানে আসতে পারে তাহলে জাতীয় দলের পাকিস্তান সফরে সমস্যা কোথায়!

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজের ম্যাচ দুটি আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বাংলাদেশ যদি শেষ পর্যন্ত পাকিস্তানে গিয়ে ম্যাচ দুটি খেলতে না চায় আর পাকিস্তানও এটা আরব আমিরাতে আয়োজন না করে তাহলে বাংলাদেশ এই দুই ম্যাচ থেকে কোনো পয়েন্ট পাবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.