গাঁজা টেনে নিষিদ্ধ শা’কারি এখন বিশ্বের দ্রুততম মানবী

0
102
বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবী

দ্রুততম মানবের মতো বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবীর খেতাবটাও যুক্তরাষ্ট্রের দখলে। পাঁচবারের স্বর্ণ জয়ী জ্যামাইকান অ্যাথলেট শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস ও শেরিকা জ্যাকসনদের পেছনে ফেলে বুদাপেস্টে ১০০ মিটার স্প্রিন্টে দ্রুততম মানবী হন ২৩ বছর বয়সী শা’কারি রিচার্ডসন। সেই রিচার্ডসন, মাদককাণ্ডে যার ক্যারিয়ারই শঙ্কার মুখে পড়েছিল।

দুই বছর আগে গাঁজা টানার কারণে টোকিও অলিম্পিকে অংশ নিতে পারেননি রিচার্ডসন। মায়ের মৃত্যুতে এতোটাই ভেঙে পড়েছিলেন যে, সঙ্গ দোষে মাদকের পথে ঝুঁকে যান। ডোপ টেস্টে তার শরীরে গাঁজার নমুনা পাওয়া গেলে এক মাসের নিষেধাজ্ঞাও পেয়েছেন এই অ্যাথলেট। টোকিও অলিম্পিকে অংশ নিতে না পারলেও হাল ছাড়েননি তিনি। নিজেকে তৈরি করেন বড় মঞ্চের জন্য। যার ফল পেলেন বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে।

সোমবার হাঙ্গেরির বুদাপেস্টে ৯ নম্বর লেনে দৌড় শুরু করেন শা’কারি। জ্যামাইকান দুই স্প্রিন্‌টার শেরিকা জ্যাকসন ও শেলি অ্যান ফ্রেজার-প্রাইসকে ফিনিশিং লাইনের কয়েক মিটার দূর থেকে পেছনে ফেলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপসে রেকর্ড ১০ দশমিক ৬৫ সেকেন্ড টাইমিং গড়ে হন বিশ্বের দ্রুততম মানবী। টোকিওতে স্বর্ণজয়ী ফ্রেজার-প্রাইস ১০.৭৭ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে তৃতীয় হন, জেতেন ব্রোঞ্জ। জ্যাকসন ১০.৭২ সেকেন্ডে অর্জন করেন রৌপ্য।

দ্রুততম মানবী হয়ে রিচার্ডসন বলেন, ‘আমি এখানে, আমিই চ্যাম্পিয়ন। আপনাদের সবাইকে তো আগেই বলেছিলাম। এটা প্রত্যাবর্তন নয়, আমি আগের চেয়ে আরও ভালো হয়েছি।’

পুরুষদের ১০০ মিটারেও দাপট দেখিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পুরুষদের ১০০ মিটারে নতুন দ্রুততম মানব নোয়া লাইলস। একটা সময় বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ মানেই ছিল জামাইকার দাপট। উসেইন বোল্টের অবসরের পর সেই গর্বের ফানুস ফুটো হয়েছে। ফ্রেজার প্রাইস, শেরিকা জ্যাকসনরাও পেছনে রইলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.