বলিউড তারকাদের পেছনে ফেলে এখন জনপ্রিয়তার শীর্ষস্থান অর্জন করলেন কোহলি

0
153
সবার সেরা কোহলি। ছবি : এএফপি
ভারতের সবচেয়ে ধনী মানুষ এখন আর কোনো বলিউড তারকা নন। টাকা ও জনপ্রিয়তার দিক দিয়ে এখন সবার ওপরে ভারতের অধিনায়ক বিরাট কোহলি

বছর শেষে আরেকটা সুসংবাদ পেলেন বিরাট কোহলি। ফোর্বস ইন্ডিয়ার জরিপে টাকা ও সামগ্রিক জনপ্রিয়তার দিক দিয়ে বিরাট কোহলি এখন ভারতের তারকাদের মধ্যে সবার ওপরে। অর্থাৎ বলিউড তারকাদের পেছনে ফেলেছেন কোহলি।

১০০ জনের এই তালিকায় প্রথমবারের মতো শীর্ষস্থান অর্জন করলেন কোহলি। গত আট বছরের মধ্যে এই প্রথম কোনো বলিউড তারকা নন, বরং কোনো এক ক্রীড়াবিদ এই তালিকার শীর্ষে উঠলেন। এর আগে শীর্ষে থাকতেন শাহরুখ খান, অক্ষয় কুমার বা সালমান খানের মতো তারকারা।

২০১৮ সালের ১ অক্টোবর থেকে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আয়ের হিসাবের ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস ইন্ডিয়া। এই হিসাব অনুযায়ী বিরাট কোহলি আয় করেছেন ২৫২.৭২ কোটি টাকা। কোহলির চেয়ে টাকার দিক দিয়ে বেশি ধনী হওয়া সত্ত্বেও দ্বিতীয় স্থানে আছেন বলিউড তারকা অক্ষয় কুমার। তিন নম্বরে রয়েছেন ‘দাবাং’ সিরিজ খ্যাত সালমান খান। তাঁর পরেই রয়েছেন অমিতাভ বচ্চন।

আয় প্রায় চল্লিশ কোটি রুপি বেশি হওয়া সত্ত্বেও কেন অক্ষয় কুমার কোহলির চেয়ে পেছনে? এর একটা ব্যাখ্যাও দিয়েছে ফোর্বস। শুধু টাকার ওপর ভিত্তি করে তালিকাটা বানানো হলে এই তালিকায় কোহলির শীর্ষে থাকা হতো না। কিন্তু শুধু টাকার ওপর ভিত্তি করে এই হিসাবটা হয়নি। আয়কৃত অর্থের সঙ্গে প্রিন্ট ও সোশ্যাল মিডিয়ায় তাঁদের গ্রহণযোগ্যতা কতটুকু, অনলাইনে তাঁদের কেমন সার্চ করা হয় – এ সবকিছু মিলিয়েই এই তালিকা করা হয়েছে। অনেকের টাকা বেশি না থাকলেও জনগণের কাছে চাহিদা থাকে আকাশছোঁয়া। আবার টাকা বেশি হওয়া সত্ত্বেও অনেকে জনপ্রিয়তার দিক দিয়ে পিছিয়ে থাকেন। আর এখানেই অক্ষয়কে মাত করে দিয়েছেন কোহলি। উঠে গেছেন শীর্ষস্থানে।

ফোর্বস ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, কোহলি টাকা আয় করেন ম্যাচ ফি, বিসিসিআই-এর কেন্দ্রীয় চুক্তি, বিভিন্ন ব্র্যান্ডের দূতিয়ালি ও ইনস্টাগ্রামের স্পনসর পোস্ট থেকে।

ভারতের পুরুষ ক্রিকেট দল থেকে এই তালিকায় রয়েছেন আরও আছেন রোহিত শর্মা, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, যশপ্রীত বুমরা, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। এ ছাড়া নারী ক্রিকেট দল থেকে জায়গা করে নিয়েছেন মিতালি রাজ, স্মৃতি মান্ধানা ও হরমনপ্রীত কউর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে