এক মাসে ইইউতে আশ্রয় চেয়েছে ৯ হাজারের বেশি আফগান

0
70
তালেবানের ক্ষমতায় ফিরে আসায় আফগানিস্তান থেকে দেশ ছেড়েছেন অনেকেই

আফগানিস্তান থেকে ইউরোপে অভিবাসীদের স্রোত দিন দিন যেন বাড়ছেই। এই ধারাবাহিকতায় এ বছরের ফেব্রুয়ারি মাসে ৯ হাজারের বেশি আফগান ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোয় আশ্রয় চেয়ে আবেদন করেছেন। এ তথ্য জানিয়েছে ইউরোপিয়ান সেনসাস ব্যুরো (ইসিবি)।

সংস্থাটি বলছে, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ইইউর দেশগুলোতে আফগান অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪০ শতাংশ বেশি দেখা গেছে। এর আগে কখনোই আশ্রয় চেয়ে এক মাসে এতসংখ্যক অভিবাসনপ্রত্যাশীর আবেদন জমা পড়েনি।

গত বৃহস্পতিবার অভিবাসনপ্রত্যাশীদের বিষয়ে মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে ইসিবি। বলা হয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে ৭৬ হাজার ৫০০ অভিবাসনপ্রত্যাশী ইইউভুক্ত দেশগুলোয় আশ্রয় চেয়েছেন। গত বছরের ফেব্রুয়ারিতে এই সংখ্যা ছিল ৫৪ হাজার ৩৭০।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইইউভুক্ত দেশগুলোয় সবচেয়ে বেশি আশ্রয় চেয়ে আবেদন করেছেন আফগানিস্তান ও সিরিয়ার নাগরিকেরা। এ ছাড়া আবেদন করা অভিবাসনপ্রত্যাশীদের ৭৭ শতাংশ স্পেন, জার্মানি, ফ্রান্স ও ইতালিতে আশ্রয় চেয়েছেন। গত ফেব্রুয়ারিতে শুধু জার্মানি ২৫ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে আশ্রয় দিয়েছে।

সিরিয়ায় এক দশকের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। এ কারণে দেশটি থেকে বহু অভিবাসনপ্রত্যাশী পশ্চিমা দেশগুলোয় পাড়ি জমিয়েছেন। এ ছাড়া তালেবানের ক্ষমতায় ফিরে আসায় আফগানিস্তান থেকে দেশ ছেড়েছেন অনেকেই। তাঁদের অনেকের গন্তব্য ইউরোপের দেশগুলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.