তানজিদ-তানজিমের একজন বাদ

0
106
তানজিদ-তানজিম

বিশ্বকাপ দল নির্বাচন নিয়ে এতটা গলদঘর্ম অন্য দেশের নির্বাচকদের হতে হয়েছে কিনা, জানা নেই। বাংলাদেশের নির্বাচক প্যানেলকে প্রতিনিয়ত একটা মানসিক চাপের ভেতর দিয়ে এগোতে হয়েছে। কোচ চন্ডিকা হাথুরুসিংহে, অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে মতৈক্যে পৌঁছাতে পারলেও শেষ ফাঁড়ি বলে একটা কথা থাকে দেশের ক্রিকেটে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের অনুমোদন ছাড়া দল চূড়ান্ত হয় না। তাঁর সামনে ফাইনাল সে তালিকা উপস্থাপন করা হবে আজ দুপুরের (১টায়) মিটিংয়ে। এরপর বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের ইনিংস বিরতিতে ঘোষণা করা হবে বিশ্বকাপ দল। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমেই করা হতে পারে তা।

বিশ্বকাপ দল মোটামুটি গোছানোই ছিল। সিদ্ধান্ত নিতে হতো এক-দুটি জায়গা নিয়ে। ওপেনিংয়ে তামিম ইকবাল ও মিডল অর্ডারে মাহমুদউল্লাহর অন্তর্ভুক্তির বিষয়টি। কোমরের চোট পরিচর্যা করে খেলায় ফেরা তামিম পরীক্ষায় উত্তীর্ণ। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রানের ঝলমলে এক ইনিংস খেলে বাঁহাতি এ ওপেনার বিশ্বকাপে যাওয়ার বার্তা দেন। মাহমুদউল্লাহর বিষয়টি তামিমের মতো ছিল না। তাঁকে লড়াই করে জায়গা করে নিতে হয়েছে।

এশিয়া কাপে আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, নাঈম শেখরা ব্যর্থ হয়ে মাহমুদউল্লাহর বিশ্বকাপে যাওয়ার পথটি সুগম করে দিয়েছেন। একইভাবে বিকল্প ব্যাটার নেওয়ার পথও কঠিন করে তুলেছেন টিম ম্যানেজমেন্টের জন্য। এ ব্যাপারে জাতীয় দল-সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ‘খুব কঠিন সমস্যা। পাঁচ পেসার নিলে বিকল্প ওপেনার নেওয়া সম্ভব হবে না। আবার মিডল অর্ডার থেকে শেষ মেহেদীকে বাদ দিতে পারব না। তানজিম হাসান সাকিব, না তানজিদ হাসান তামিম ১৫তম সদস্য হবে সেটা ঠিক হবে কাল (আজ)।’

অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে বেশির ভাগ ম্যাচ খেলতে হবে তিন পেসার নিয়ে। বাংলাদেশের বোলিংয়ের শক্তির জায়গাও পেস বিভাগ। সে ক্ষেত্রে পাঁচ পেসার দিয়ে পেস বোলিং ইউনিট সাজাতে চাইবেন কোচ। কারণ মুস্তাফিজুর রহমান বা তানজিম সাকিব শতভাগ ফিট নন। তারা দু’জনই জাতীয় দলের আজকের ম্যাচের দলে নেই। তানজিম সাকিব গতকাল ফিজিও বায়েজিদুল ইসলামের তত্ত্বাবধানে ভালোভাবে রানিং করতে পারলেও ১০ দিন বোলিং করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

বিশ্বকাপের ১৫ জনের দলে থাকলে ২৯ সেপ্টেম্বর আসামের গৌহাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচটি খেলতে পারবেন না ২০ বছর বয়সী এ তরুণ। ইংল্যান্ডের বিপক্ষে খেলার সম্ভাবনা রয়েছে বলে জানান টিম ম্যানেজমেন্টের একজন সদস্য। এদিক থেকে বোঝা যায়, বিসিবি সভাপতি আপত্তি না করলে পাঁচ পেসার নেওয়া হতে পারে। সে ক্ষেত্রে বিকল্প ওপেনার তানজিদ হাসান তামিমের জায়গা হবে না। অবশ্য বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার মতো পরিণত ক্রিকেটারও নন তিনি। কোচ চেয়েছিলেন, এই শূন্যস্থান দুটি ওয়ানডে বিশ্বকাপ খেলা অভিজ্ঞ সৌম্য সরকারকে দিয়ে পূরণ করতে। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে এতটাই বাজে ক্রিকেট খেলেছেন, সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডের দলে জায়গা হয়নি তাঁর।

কাটাছেঁড়া করতে গিয়ে অলরাউন্ডার শেখ মেহেদী ও বাঁহাত স্পিনার নাসুম আহমেদের অন্তর্ভুক্তির পক্ষে-বিপক্ষেও বিতর্ক উপস্থান করেছেন নির্বাচকরা। শেখ মেহেদী এশিয়া কাপ থেকে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে বিশ্বকাপ খেলার দাবি জোরালো করেছেন। বাঁহাতি স্পিনার নাসুমকেও বিশ্বকাপ জার্নিতে প্রয়োজন হবে। সব যোগ-বিয়োগ করে টিম ম্যানেজমেন্ট, নির্বাচক প্যানেল ও ক্রিকেট পরিচালনা বিভাগের কর্মকর্তারা অপেক্ষা করছেন তানজিম হাসান সাকিব ও তানজিদ হাসান তামিমের যে কোনো একজনের নাম কেটে দিতে।

কলমের দাগ বোধ হয় তামিমের নামের ওপরই পড়তে যাচ্ছে। বিসিবি কর্মকর্তাদের মতে তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম– এই ১৪ জন নিশ্চিত। এত কিছুর পরও বিসিবির কর্মকাণ্ডে নাটকীয়তার চেয়েও বিব্রত হওয়ার ঘটনা বেশি। ভারত যাওয়ার ঠিক আগের দিন দল ঘোষণা করা পেশাদারিত্বের প্রকাশ করে না।

শোনা যাচ্ছে, বিশ্বকাপ দলের অফিসিয়াল ফটোসেশনটাও হোম অব ক্রিকেটে হবে না। বিমানবন্দরে গিয়ে একটি ছবি তুলে বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে। কাল বাংলাদেশ বিশ্বকাপ দল ভারতের আসামে যাচ্ছে বাংলাদেশ বিমানের চার্টাড ফ্লাইটে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.