বরগুনায় ইলিশের একটি দিন

0
193
দিনব্যাপী ইলিশ উৎসবে ইলিশের একটি রেপ্লিকার সামনে দর্শনার্থীদের ভিড়। গতকাল রাতে বরগুনার সার্কিট হাউস মাঠে।

বরগুনার সার্কিট হাউস ময়দানে গতকাল বুধবার দিনব্যাপী ইলিশ উৎসব অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় ইলিশকে আরও পরিচিত করে তোলা ও ইলিশের ভান্ডার হিসেবে খ্যাত এই জেলাকে পর্যটকদের কাছে আকৃষ্ট করাই ছিল এ উদ্যোগের লক্ষ্য। প্রথমবারের মতো এবারই এই উৎসব অনুষ্ঠিত হলো।

উৎসব উপলক্ষে বরগুনা জেলা প্রশাসন ও জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম যৌথভাবে সকাল সাড়ে নয়টায় উৎসবস্থল থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে অনুষ্ঠানস্থলে এসে এটি শেষ হয়। পরে উদ্বোধনী নৃত্যের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় উৎসব। এতে ছয়টি উপজেলা থেকে ২৫টির বেশি স্টল বসানো হয়।

উপকূলীয় জেলা বরগুনার প্রধান তিন নদ–নদী পায়রা, বিষখালী, বলেশ্বর এবং বঙ্গোপসাগর থেকে প্রতিবছর প্রায় এক লাখ মেট্রিক টন ইলিশ এখানে আহরণ করা হয়। পাথরঘাটায় রয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম মৎস্য অবতরণকেন্দ্র। তাই এই জেলায় একটি ইলিশ গবেষণাকেন্দ্র ও জাদুঘর স্থাপনের দাবি পেশ, মৎস্যজীবীদের সঙ্গে সাধারণ মানুষের মেলবন্ধন সৃষ্টি, মাছধরা নৌকার আধুনিকায়ন, ইলিশ অবতরণের ঘাটগুলোতে আধুনিক সুযোগ-সুবিধা চালুর লক্ষ্য সামনে রেখে ব্যতিক্রমী এ উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকেরা।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘বরগুনার ইলিশ বিশ্বব্যাপী পরিচিত করে তুলতে ও জেলাকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে আকৃষ্ট করতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি।’ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সাংসদ ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে