বঙ্গোপসাগরে ভাসমান ১২ বাংলাদেশিকে উদ্ধার করলো ভারতীয় জেলেরা

0
26
উদ্ধার ১২ বাংলাদেশি

সমুদ্রে বৈরী আবহাওয়ার মধ্যে ট্রালার ডুবে ভাসমান অবস্থায় ১২ বাংলাদেশি জেলেকে উদ্ধার করেছে ভারতীয় জেলেরা। তবে বাংলাদেশ কোস্ট গার্ডের সহায়তা না পাওয়ায় তাদের বাংলাদেশে ফেরানো যায়নি। উদ্ধারকৃত ১২ জেলেকে ভারতীয় কারাগারে রাখা হয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আবহাওয়ার পুর্বাভাস পেয়ে উপকূলের দিকে ফিরে আসছিলো ফিশিং ভ্যাসেল এমভি পারমিতা ৫। এ সময় ভারত বাংলাদেশ সীমান্তে কেআর দ্বীপের কাছে ভাসমান অবস্থায় দুই জেলেকে দেখতে পায় জেলেরা। তাদের উদ্ধারের পর তারা জানায় ভাসমান অবস্থায় রয়েছে আরও ১১ জন জেলে। পরে একে একে তাদেরও উদ্ধার করা হয়।

বাংলাদেশি পরিচয় নিশ্চিত হওয়ার পর ভারতীয় জেলেরা সিদ্ধান্ত নেন সমুদ্র থেকেই তাদের বাংলাদেশে পাঠিয়ে দেয়ার চেষ্টা করা হবে। কারণ উপকূলে পৌঁছালেই ভারতীয় আইন মোতাবেক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশে ফিরিয়ে দেয়ার উদ্দেশ্যে ভারতের ট্রলার থেকে বাংলাদেশের কোস্ট গার্ডের সঙ্গে যোগাযোগ করা হয়। বাংলাদেশ কোস্ট গার্ড জানায় চার ঘণ্টার মধ্যে ঘটনাস্থলে আসবেন তারা। কোস্ট গার্ডের পরামর্শেই ঘটনাস্থলে কাছে অ্যাংকর করে রাতভর দাড়িয়ে থাকে ভারতীয় ট্রলারটি।

ভারতীয় মৎস্যজীবীরা জানান, বৃহস্পতিবার রাত ৯টা থেকে শুক্রবার বিকেল পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য অপেক্ষা করলেও তারা আসেননি। এদিকে সমুদ্র আরো উত্তাল হতে থাকায় বাধ্য হয়ে উপকূলে ফিরে আসেন তারা।

সুন্দরবন সামুদ্রিক মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র বলেন, ১২ জন জেলেকে উদ্ধার করার পর দক্ষিণ ২৪ পরগনা জেলার পাথরপ্রতিমার ফেরিঘাটে নিয়ে আসা হয়। তাদের মধ্যে একজন জেলে এখনও নিখোঁজ রয়েছেন। উপকূলে আনার পর বাংলাদেশি এই মৎস্যজীবীদের পাথরপ্রতিমা থানার হাতে তুলে দেয়া হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, মৎস্যজীবীদের আগামীকাল কাকদ্বীপ মহকুমা আদালতে তোলা হবে। তারপর তাদের আন্তর্জাতিক আইন মেনে দেশে ফেরানোর ব্যবস্থা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.