ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড় হতে পারে ইয়ান: বাইডেন

0
69
ঘরবাড়ির পাশাপাশি ব্যক্তিগত গাড়িও পানির তোড়ে ভেসে গেছে। জলোচ্ছ্বাসে ডাঙায় উঠে এসেছে নৌযান, ছবি: এএফপি

বাইডেন বলেন, ‘এটি ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে মারাত্মক হারিকেন হতে পারে। সংখ্যা এখনো অস্পষ্ট, কিন্তু আমরা প্রাথমিকভাবে বড় ধরনের প্রাণহানি হতে পারে বলে শুনছি।’

স্থানীয় কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী সিএনএনের পরিসংখ্যান বলছে, ঘূর্ণিঝড়সম্পর্কিত কারণে কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস বলেছেন, ইয়ানের কারণে অঙ্গরাজ্যজুড়ে কতজনের মৃত্যু হয়েছে তা নিয়ে এখনো কথা বলতে তিনি প্রস্তুত নন। তবে তিনি বলেন, হারিকেনের কারণে প্রাণহানি যে হয়েছে, তাঁরা পুরোপুরি সে আশঙ্কা করছেন।

ইয়ান ফ্লোরিডা অতিক্রম করার পর ক্ষয়ক্ষতি প্রকাশ্যে আসছে। উপকূলের বিস্তীর্ণ এলাকায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইয়ান। ভারী বর্ষণে নজিরবিহীন বন্যা দেখা দিয়েছে এই অঙ্গরাজ্যে। ঘরবাড়ির পাশাপাশি ব্যক্তিগত গাড়িও পানির তোড়ে ভেসে গেছে। জলোচ্ছ্বাসে ডাঙায় উঠে এসেছে নৌযান।

ফ্লোরিডার ২৬ লাখ বাসিন্দা বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছেন। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের। সেখানকার হারডি কাউন্টির সব বাসিন্দাই বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছেন।

এদিকে, ফ্লোরিডা অতিক্রম করে আটলান্টিক মহাসাগরে গিয়ে ফের এক মাত্রার হারিকেনে পরিণত হয়েছে ইয়ান। জাতীয় হারিকেন কেন্দ্র জানিয়েছে, শুক্রবার নাগাদ সাউথ ক্যারোলাইনা উপকূলে পৌঁছাতে পারে ইয়ান। এরপর শুক্রবার রাত ও শনিবার নাগাদ ঘূর্ণিঝড়ের কেন্দ্র মূল ভূখণ্ডের দিকে অগ্রসর হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.