ফেসবুকে করোনা প্রতারণা থেকে সুরক্ষায় ৫ পরামর্শ

0
134
ফেসবুক

যাঁরা সক্রিয়ভাবে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করেন, তাঁদের করোনাবিষয়ক কোনো লিংক এলে সতর্ক থাকতে হবে। সাইবার দুর্বৃত্তরা ফেসবুক মেসেঞ্জারে করোনাভাইরাস নিয়ে সচেতনতার নামে ম্যালওয়্যার ছড়াচ্ছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, সাইবার দুর্বৃত্তরা করোনা নিয়ে প্রতারণার জন্য অ্যাকাউন্ট নকল বা ক্লোন করছে।

এরপর সেই অ্যাকাউন্ট থেকে যোগযোগে করে ক্ষতিকর প্রোগ্রাম ভর্তি একটি ওয়েবসাইটে তথ্য দিতে বলছে। তাই ফেসবুকে কারও বন্ধুত্বের অনুরোধ গ্রহণের আগে তা ঠিকমতো যাচাই করে নিতে হবে। কোনো অ্যাকাউন্ট থেকে সন্দেহজনক কার্যক্রম দেখলে, তা থেকে দূরে থাকতে হবে। করোনাভাইরাস ঘিরে ছড়িয়ে পড়া স্ক্যাম থেকে সুরক্ষায় ৫ পরামর্শ:

১. অপরিচিত কারও বন্ধুত্বের অনুরোধ এখন গ্রহণ করবেন না।

২. সন্দেহজনক কোনো লিংকে ক্লিক করবেন না। আপনার কোনো ঘনিষ্ঠ বন্ধুর পাঠানো লিংক হলেও তাতে ক্লিক করবেন না। না বুঝে করোনাভাইরাস সংক্রান্ত সচেতনতামূলক কোনো পোস্ট শেয়ার করবেন না। এর আড়ালে ম্যালওয়্যার থাকতে পারে বলে এ ধরনের পোস্ট শেয়ারও করবেন না। এতে ম্যালওয়্যার আপনার অন্য বন্ধুদের কাছে ছড়াতে পারে।

৩. সন্দেহজনক কোনো ব্যবহারকারী মনে হলেই ফেসবুকে তাকে ব্লক করে দিন।

৪. ফেসবুকে জরুরি দরকার বলে কেউ টাকা চাইলে পাঠাবেন না। পরিচিত কেউ চাইলেও তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না বা প্রকৃত ব্যক্তি বিপদে পড়েছে কি না, খোঁজ নিন।

৫. ফেসবুকে করোনাভাইরাস প্রতিরোধী বলে দাবি করা কোনো মাস্কের আকর্ষণীয় প্রচারে প্রলুব্ধ হবেন না। তথ্যসূত্র: সিনেট

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে