রোনালদো কেন পর্তুগাল দলে, ব্যাখ্যা দিলেন কোচ মার্তিনেজ

0
83
ইউরো বাছাইয়ে দুই ম্যাচে ৪ গোল করেছিলেন রোনালদো, ছবি : টুইটার

ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য গত মৌসুমটা ভুলে যাওয়ার মতোই ছিল। জাতীয় দল এবং ক্লাবের জার্সিতে মৌসুম শেষ করতে হয়েছে শূন্য হাতে। বিশ্বকাপ ব্যর্থতার পর তাঁর অবসর নিয়েও শোনা যাচ্ছিল নানা জল্পনা। তবে অবসর না নিয়ে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ‘সিআর সেভেন’। এর মধ্যে ফার্নান্দো সান্তোসের পরিবর্তে পর্তুগালের নতুন কোচ হয়ে আসা রবার্তো মার্তিনেজও রোনালদোর ওপর আস্থা রাখার কথা জানান।

ইউরো বাছাইপর্বের ম্যাচে রোনালদোকে সুযোগ দেন মার্তিনেজ। নতুন কোচের অধীনে পাওয়া সুযোগকে দারুণভাবে কাজে লাগান পর্তুগিজ মহাতারকা। দুই ম্যাচে করেন ৪ গোল। তবে বয়স ৩৮ পেরিয়ে যাওয়ায় রোনালদোর আন্তর্জাতিক ক্যারিয়ার দীর্ঘায়িত হওয়া নিয়ে কৌতূহল ছিলই।

ইউরোপ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসরে চলে যাওয়া রোনালদোর ওপর আবারও আস্থা রেখেছেন মার্তিনেজ। রেখেছেন ইউরো বাছাইয়ের পরের পর্বের দলেও। জাতীয় দলের নতুন চক্রে রোনালদোকে রাখার ব্যাপারে ব্যাখ্যা দিয়েছেন মার্তিনেজ। বলেছেন, রোনালদো এখনো অবসরের জন্য প্রস্তুত নন।

পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেজ
পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেজ, রয়টার্স

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর বিপক্ষে হারের পর কাঁদতে কাঁদতে মাঠ ছেড়ে গিয়েছিলেন রোনালদো। অনেকে সেদিনের ম্যাচটিকেই রোনালদোর শেষ বলে ধরে নিয়েছিলেন। কিন্তু ব্যর্থতার পরও হাল ছাড়েননি সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। হাল না ছাড়া রোনালদোর ওপর আস্থা রাখছেন পর্তুগাল কোচ মার্তিনেজও।

নিজের দল গঠন প্রক্রিয়া নিয়ে তিনি বলেছেন, ‘আমাকে নিয়োগ দেওয়া হয় ৯ জানুয়ারি। এরপর আমি কাতার বিশ্বকাপের দলে থাকা ২৬ খেলোয়াড়ের সঙ্গে কথা বলেছি। আমি ইউরোপের শীর্ষ ৫ লিগে, সৌদি আরবে এবং পর্তুগালে গিয়ে খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। সব খেলোয়াড়ের সঙ্গে দেখা করা এবং বিভিন্ন লিগের আলাদা ড্রেসিংরুমে নিজেদের কাজে কীভাবে তারা উন্নতি লাভ করছে, সেটা উপলব্ধি করতে পারার ব্যাপারটি দারুণ ছিল। সে সময়ে ফুটবলের পেছনে থাকা মানুষটিকে জানতে পারার সুযোগ হয়েছে।’

রোনালদোর সঙ্গে দেখা করার পর কেমন অনুভূতি হয়েছে, তা জানাতে গিয়ে মার্তিনেজ বলেছেন, ‘ক্রিস্টিয়ানোকে নিয়ে আমার মনে হয়েছে, সে সরে দাঁড়ানোর জন্য প্রস্তুত নয়। সে খেলা চালিয়ে যেতে প্রস্তুত এবং নতুন চক্রের অংশ হতে চায়। যে কারণে সে সময় তাকে মার্চের ক্যাম্পে অন্তর্ভুক্ত করাটা সহজ ছিল। এরপর সে চার গোল করেছে। সে একজন দুর্দান্ত নেতা এবং অধিনায়কও। যে অভিজ্ঞতা সে যুক্ত করতে পারে, তা বিশ্বের কোনো খেলোয়াড়ের পক্ষে আনা সম্ভব না। রোনালদো এমন খেলোয়াড় যে দেশের জন্য ২০০ ম্যাচ খেলতে পারে এবং এমন একজন, যাকে আপনি চাইলে ড্রেসিংরুমে ব্যবহার করতে পারেন।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.