ফেনী থেকে জেএমবির ৪ সদস্য গ্রেপ্তার

0
623
জেএমবির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ফেনী থেকে চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ছবি: সংগৃহীত

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ফেনী থেকে চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল বুধবার রাতে ফেনী শহরের বিভিন্ন এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। এই চারজন হলেন মো. সাইফুল্লাহ (৩৫), মো. মাহাদী ওরফে মেহেদী হাসান ওরফে দাউদ (৩০), আজিজুল হক (৪১) ও মো. ইদ্রিস (৪০)।

র‌্যাব জানায়, গতকাল রাতে অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিনের নেতৃত্বে র‌্যাব-১১-এর একটি দল ফেনী সদর উপজেলার মহিপাল, পশ্চিম বিজয়সিংহ ও সিলোনিয়া এলাকায় অভিযান চালিয়ে এঁদের গ্রেপ্তার করে। চারজনই জামআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য এবং দাওয়াতি শাখার সমন্বয়কারী। তাঁদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই, উগ্রবাদী লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্ক উদ্ধার করা হয়। এঁরা সবাই নারায়ণগঞ্জের একটি মামলার আসামি। তাঁদের আজ বৃহস্পতিবার নারায়ণগঞ্জের আদালতে হাজির করে রিমান্ড আবেদন করে র‌্যাব। আদালাত প্রত্যেকের সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তার ব্যক্তিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা গেছে, তাঁরা ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত জঙ্গি সংগঠন হারকাতুল জিহাদের (হুজি) সঙ্গে যুক্ত ছিলেন। ২০০৩ সালে হুজির কার্যক্রম কমে যাওয়ার পর ২০০৪ সালে জেএমবির আধ্যাত্মিক নেতা আতিকুল্লাহর মাধ্যমে তাঁরা জেএমবিতে যোগ দেন। এরপর নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ করে আসছিলেন। তাঁরা অনলাইন থেকে উগ্রবাদী বই ও ভিডিও ডাউনলোড করে বিতরণ করে জেএমবির সদস্য সংগ্রহের লক্ষ্যে নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে দাওয়াতি শাখার কাজ করে আসছিলেন। তাঁরা নারায়ণগঞ্জ, ঢাকা ও এর আশপাশের বিভিন্ন স্থানে বেশ কয়েকবার বৈঠকে মিলিত হন।

র‌্যাব বলছে, গ্রেপ্তার ব্যক্তিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তাঁরা দীর্ঘদিন ধরে গোপনে সংগঠিত হয়ে জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছেন এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার ও জেল থেকে আটক জেএমবির সদস্যদের মুক্ত করার পরিকল্পনা এবং সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড করার অপতত্পরতা চালিয়ে যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে