ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ৮

0
626
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি গির্জা ।এএফপি

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় দ্বীপে দুই দফা শক্তিশালী ভূমিকম্পের আঘাতে আটজন নিহত এবং অনেকে আহত হয়েছে।

শনিবার দেশটির স্থানীয় কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ফিলিপাইনের বাতান্স প্রদেশে ভূমিকম্প দু’টি আঘাত হানে। প্রদেশটি ফিলিপাইনের বৃহত্তম লুজন দ্বীপের উত্তরে অবস্থিত। এটি একটি ছোট দ্বীপ। এখানে তেমন জনবসতি নেই।

ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত হয়ে পড়া বাসিন্দারা দ্রুত তাদের ঘরবাড়ি থেকে বেরিয়ে পড়ে। ফিলিপাইন সংবাদমাধ্যমের বিভিন্ন ফুটেজে পাকা বাড়ি ধসে পড়ার পাশাপাশি সড়কে ফাটল দেখা গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্প দু’টি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্প দু’টির মাত্রা ছিল ৫ দশমিক ৪ ও ৫ দশমিক ৯। তবে এতে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

শনিবার ভোররাত ৪টা ১৫ মিনিটের দিকে যখন প্রথম দফার ভূমিকম্প আঘাত হানে তখন লোকজন ঘুমাচ্ছিল। এর মাত্র চারঘণ্টা পর সেখানে দ্বিতীয় দফায় ভূমিকম্প আঘাত হানে।

মেয়র রাউল ডি সাগন জানান, ভূমিকম্পে আটজন নিহত ও প্রায় ৬০ জন আহত হয়েছে। আহতদের অবস্থা কেমন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

তিনি বলেন, ‘আমরা বিভিন্ন ঘরবাড়ি কাঁপতে দেখেছি। এসময় অনেক ঘরবাড়ির দেয়াল ধসে পড়ে এবং কিছু দেয়াল লোকজনের ওপর পড়ে। কিছু লোক ঘুমের ঘরেই দেয়াল চাপা পড়ে মারা গেছে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.