ফাউন্ডেশন ছাড়াই হবে মেকআপ

0
53
মডেল: মহিনী; পোশাক: চন্দনা দেওয়ান

ভরা বর্ষায়ও দুঃসহ গরম। এই সময়ে যত হালকা মেকআপ করা যায়, ততই ভালো। ফাউন্ডেশন ছাড়াই ন্যাচারাল লুকের মেকআপ করতে দারুণ কিছু উপায় বাতলেছেন ল্যাভিস বুটিক স্যালনের রূপবিশেষজ্ঞ সুমাইয়া মৌসিনীন

আজ ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে তো কাল আকাশে মেঘের লেশমাত্র নেই। আর সেই সঙ্গে প্রতিদিনই যেন বাড়ছে গরম। বেশি বেশি ঘামের কারণে ত্বকে ময়লা জমে যাচ্ছে দ্রুত। তাই ত্বককে যতটা সম্ভব রাখতে হবে পরিষ্কার ও সতেজ। কিন্তু ভারী মেকআপ ব্যবহার করলে ত্বকে তরতাজা ন্যাচারাল লুক রাখা সম্ভব নয়। তাই মেকআপ করলেও তা হতে হবে খুব হালকা। এদিকে ফাউন্ডেশন ব্যবহার করে হালকা মেকআপ করলেও তা ভারী হয়ে যায়। শুনতে অসম্ভব মনে হলেও ফাউন্ডেশন ছাড়াই কিছু টিপস মেনে পাওয়া যাবে কাঙ্ক্ষিত লুক। অফিস কিংবা জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান—সব জায়গায়ই এ মেকআপ মানিয়ে যাবে।

ফাউন্ডেশন ছাড়াই হবে মেকআপ

মডেল: মহিনী; পোশাক: চন্দনা দেওয়ান, মেকআপ: রেড বিউটি স্যালন,
ময়েশ্চারাইজার ব্যবহার

ময়েশ্চারাইজারকে বলা হয় ত্বকের ‘খাদ্য’। ফাউন্ডেশন ছাড়া মেকআপ করার প্রথম ধাপ হলো বেজ মেকআপের আগে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা। এতে ফিরে আসে ত্বকের আর্দ্রতা। ত্বককে মেকআপের আগে কোমল করে নেওয়া দরকার। ফাউন্ডেশন ব্যবহার না করার কারণে ত্বক রুক্ষ হলে তা স্পষ্ট বোঝা যাবে। আর এ কারণেই ময়েশ্চারাইজার ব্যবহার খুব জরুরি। তবে ময়েশ্চারাইজার ব্যবহার করার আগে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার বাধ্যতামূলক।

প্রাইমার ব্যবহার

সুন্দর মেকআপের পূর্বশর্ত হচ্ছে সঠিক ও উপযুক্ত প্রাইমার। ফাউন্ডেশন ব্যবহার না করলে ত্বকে প্রাইমার দিতে কোনোভাবেই ভুলে যাওয়া যাবে না। প্রাকৃতিক ও নিখুঁত মেকআপের ভিত তৈরি করে দেয় প্রাইমার। প্রাইমার ব্যবহারে ত্বকের দাগ হালকা হয়, ত্বকের রোমকূপ ছোট দেখায়। ফলে মেকআপের পর ত্বকে আসে মসৃণ ভাব। এ ছাড়া প্রাইমার এর নামের প্রতি সুবিচার করে ত্বককে অন্য মেকআপসামগ্রী ব্যবহারের জন্য প্রস্তুত করে তোলে।

ফাউন্ডেশন ছাড়া মেকআপে ত্বকে উজ্জ্বল আভা আনতে গ্লো প্রাইমার বা হাইলাইটার ফ্লুয়িড ব্যবহার করা যেতে পারে। এতে ত্বকে খুব বেশি মেকআপ ছাড়াই উজ্জ্বল ভাব থাকবে। তবে প্রাইমার কিন্তু খুব বেশি ব্যবহারের দরকার হয় না। চেহারা বুঝে অল্প পরিমাণ প্রাইমার নিয়ে, তা হাত দিয়েই সুন্দর করে ব্লেন্ড করে নিতে হবে।

ফাউন্ডেশন ছাড়াই হবে মেকআপ

মডেল: মহিনী; পোশাক: চন্দনা দেওয়ান, মেকআপ: রেড বিউটি স্যালন
বিবি ক্রিম

এমন আবহাওয়ায় ভারী ফাউন্ডেশনের দারুণ বিকল্প হতে পারে বিবি ক্রিম। তার মানে ফাউন্ডেশন ব্যবহার না করে শুধু বিবি ক্রিম ব্যবহারে ত্বকে আসবে ন্যাচারাল মেকআপ লুক। তবে বিবি ক্রিম ব্যবহারের আগে দরকারমতো ত্বকের দাগ লুকাতে কালার কারেক্টর ও কনসিলার ব্যবহার করলে ভালো। তবে এ দুটি ব্যবহার করলে ভালোভাবে ত্বকে ব্লেন্ড করে নিতে হবে। এবার বিবি ক্রিম মুখে দিয়ে প্রথমে আঙুল দিয়ে মেশাতে হবে। এরপর নিখুঁত ফিনিশিংয়ের জন্য অবশ্যই ব্রাশ ব্যবহার করে মেকআপ সেট করতে হবে।

কনসিলার

চোখের নিচের কালো দাগ, ব্রণের দাগ বা ত্বকে অন্য কোনো দাগ থাকলে তা কমাতে সাহায্য করে কনসিলার। ত্বকে দাগের পরিমাণ বুঝে লিকুইড কনসিলার ব্যবহার করতে হবে। মুখের দাগে ও চোখের নিচের অংশে কনসিলার ব্যবহারের পর ব্লেন্ডার দিয়ে হালকাভাবে ব্লেন্ড করে নিতে হবে। তবে কনসিলার অনেক সময় নিয়ে মেশানোর প্রয়োজন নেই। এতে করে উল্টো দাগ ফুটে উঠবে।

ফাউন্ডেশন ছাড়াই হবে মেকআপ

মডেল: মহিনী; পোশাক: চন্দনা দেওয়ান, মেকআপ: রেড বিউটি স্যালন,
পাউডার

সবার শেষের ধাপটি হলো কমপ্যাক্ট বা সেটিং পাউডার ব্যবহার। কনসিলার ব্যবহারের পর ত্বকে প্রাকৃতিক ভাব আনতে ও পুরো মেকআপ সুন্দরভাবে সেট করতে দরকার সেটিং পাউডার। তবে সেটিং পাউডার অবশ্যই ব্রাশ দিয়ে বসাতে হবে। এ পর্যায়ে ত্বকে কোনোভাবেই হাত দেওয়া যাবে না। ত্বকের টোনের সঙ্গে মিলিয়ে কমপ্যাক্ট বা সেটিং পাউডার ব্যবহার করতে হবে যেন ন্যাচারাল ভাবটি চেহারায় বজায় থাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.