ব্রাজিলের ওপর বিশ্বাস ফিরিয়ে আনার আহ্বান দরিভালের

0
82
ব্রাজিলের কোচ হিসেবে প্রথমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন দরিভাল জুনিয়র, এএফপি

‘এটা দরিভালের দল না। এটা ব্রাজিলিয়ানদের দল’—কথাটা কার, তা নিশ্চয়ই আন্দাজ করা যায়! রিও ডি জেনিরোয় ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সদর দপ্তরে গতকাল দরিভাল জুনিয়রকে আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের কোচ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়। সেখানে কথাটা বলেছেন সদ্যই নিয়োগ পাওয়া এই ব্রাজিল কোচ।

নেইমারকে ছাড়াই খেলার অভ্যাস করতে হবে ব্রাজিলকে, যেহেতু সে এখন চোটে আছে। তবে এটা ঠিক, বিশ্বের অন্যতম সেরা তিন খেলোয়াড়ের একজন আমাদের। তার কাছ থেকে সেরাটাও নিতে হবে।

দরিভাল জুনিয়র

নেইমারকে নিয়েও কথা বলেছেন দরিভাল। তাঁর বিষয়ে উঠে এসেছে ২০১০ সালের একটি ঘটনা। দরিভাল তখন সান্তোসের কোচ আর নেইমার তখন ক্লাবটির উঠতি তারকা। একটি ম্যাচে তাঁকে পেনাল্টি নিতে না দিয়ে অন্য একজনকে দিয়ে পেনাল্টি নেওয়ান দরিভাল। তাতে নেইমারের সঙ্গে সম্পর্কটা আর ভালো থাকেনি। পরিণামে কোচের চাকরি হারিয়েছিলেন দরিভাল।

১৪ বছর পর সেই নেইমার এখন ব্রাজিল দলে প্রতিষ্ঠিত তারকা। যদিও চোটের কারণে এখন মাঠের বাইরে। এ বছর জুনে যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায়ও খেলা হবে না নেইমারের। তবে সংবাদমাধ্যমের সামনে নেইমারের প্রশংসা করেছেন দরিভাল। পাশাপাশি এটাও মনে করিয়ে দিয়েছেন, ‘যত দিন পর্যন্ত মনোযোগী থাকবে’ তত দিন নেইমারকে তিনি দলে চান।

নেইমার সান্তোসে থাকতে ক্লাবটির কোচ ছিলেন দরিভাল
নেইমার সান্তোসে থাকতে ক্লাবটির কোচ ছিলেন দরিভালসান্তোস এফসি

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’ জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দরিভালের সঙ্গে চুক্তি করেছে সিবিএফ। তাঁর সঙ্গে বসে চুক্তিপত্র সই করেছেন সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ। দরিভালের প্রথম কাজ হবে নিজের কোচিং স্টাফ গঠন করা। আর ব্রাজিল জাতীয় দলের কোচ হিসেবে তাঁকে ডাগ আউটে প্রথম দেখা যাবে মার্চে। তখন ইংল্যান্ড ও স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।

তবে জুন থেকে শুরু হতে যাওয়া কোপা আমেরিকাই আপাতত দরিভালের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ হেরে টেবিলের ছয়ে নেমে গেছে ব্রাজিল। সেখান থেকে দলকে টেনে তোলার গুরুদায়িত্বও আছে দরিভালের সামনে।

ব্রাজিল কোচ হিসেবে সংবাদমাধ্যমের সঙ্গে প্রথম আলাপচারিতায় দরিভাল বলেছেন, ‘আমি এই গ্রহের সবচেয়ে সফল দলের প্রতিনিধিত্ব করছি। ব্রাজিলিয়ান ফুটবল খুবই শক্তিশালী, আমরা জয়ের পথ দেখা শিখেছি ব্রাজিলিয়ান ফুটবল থেকেই, সেসব মুহূর্ত ফিরিয়ে আনা প্রয়োজন।’

সমর্থকদের প্রতিও বার্তা দিয়েছেন দরিভাল। ব্রাজিল জাতীয় দলের ওপর বিশ্বাসটা ফিরিয়ে আনার অনুরোধ করেছেন। এর পাশাপাশি এটাও বলেছেন, ‘এর আগে ফেলিপে, তিতে ও দিনিজের দল বাছাই নিয়ে কথা হয়েছে। আমার ক্ষেত্রে ব্যাপারটা তেমন হবে না। এটা দরিভালের দল না। এটা ব্রাজিলের মানুষের দল।’

মাঠে ব্রাজিল দলের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে হেরেছে টানা তিন ম্যাচ
মাঠে ব্রাজিল দলের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে হেরেছে টানা তিন ম্যাচ, রয়টার্স

৩১ বছর বয়সী নেইমারকে নিয়ে দরিভাল বলেছেন, ‘নেইমারকে ছাড়াই খেলার অভ্যাস করতে হবে ব্রাজিলকে, যেহেতু সে এখন চোটে আছে। তবে এটা ঠিক, বিশ্বের অন্যতম সেরা তিন খেলোয়াড়ের একজন আমাদের। তার কাছ থেকে সেরাটাও নিতে হবে। যত দিন সে সুস্থ আছে এবং মনোযোগী থাকবে, তত দিন নেইমারকে নিয়ে আমার কোনো সমস্যা নেই।’ দরিভাল এরপর নেইমারের সঙ্গে সম্পর্ক ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, ‘তার সঙ্গে আমার কখনো কোনো সমস্যা ছিল না, বরং এর উল্টোটাই বলতে হবে। যখনই দেখা হয়, তখনই খুব ইতিবাচক কথা হয় দুজনের।’

তবে ২০১০ সালের সেই ঘটনা কিন্তু ইতিবাচক ছিল না। আতলেতিকো গুইয়ানিয়েন্সের বিপক্ষে ম্যাচে অন্য একজনকে দিয়ে পেনাল্টি নেওয়ায় মাঠেই কোচ দরিভালের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন সান্তোস তারকা নেইমার। ড্রেসিংরুমে গিয়েও গালাগাল করেছিলেন। এরপর নেইমারকে পরের ম্যাচে বাদ দেন দরিভাল।

মাসিক বেতনের এক-তৃতীয়াংশ জরিমানাও করেন। কিন্তু সান্তোসের বোর্ড সভায় সবাই পক্ষ নেন ১৮ বছর বয়সী নেইমারের, তাতে চাকরি হারান ক্লাবকে ৯ মাসের মধ্যে ব্রাজিলিয়ান ঘরোয়া ফুটবলের অন্যতম বড় দুটি ট্রফি ও শতকরা প্রায় ৬৫ ভাগ ম্যাচ জেতানো কোচ দরিভাল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.