প্রসাধনীর চালানে ৫৪ কেজি সিসা

0
396
চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম বন্দরে প্রসাধনী সামগ্রীর একটি চালানে পাওয়া গেছে ৫৪ কেজি সিসা। চীন থেকে আমদানি করা হয় এই চালান। এই সিসায় অনুমোদিত মাত্রার চেয়ে দ্বিগুণের বেশি নিকোটিন রয়েছে।

আজ বুধবার চালানটি খালাসের সময় বিষয়টি ধরা পড়ে।

কাস্টমসের সহকারী কমিশনার আমিনুল ইসলাম বলেন, চালানটিতে প্রাথমিক পরীক্ষায় ৫৪ কেজি সিসায় দশমিক ৫ শতাংশ নিকোটিন পাওয়া গেছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ অনুযায়ী, সিসায় দশমিক দুই শতাংশের বেশি নিকোটিন পাওয়া গেলে তা মাদক হিসেবে বিবেচিত হবে। এ কারণেই মাদক হিসেবে চালানটির খালাস স্থগিত করা হয়েছে। এখন আরও পরীক্ষা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সিসায় দশমিক দুই শতাংশের কম নিকোটিন থাকলে তা শর্তসাপেক্ষে আমদানি করা যায়।

কাস্টমস সূত্র জানায়, ঢাকার বীরেন বোস স্ট্রিটের প্রিমিয়ার ট্রেডিং নামের একটি প্রতিষ্ঠান এই সিসা আমদানি করে। তবে আমদানি পণ্য তালিকায় সিসার নাম ছিল না। আমদানি চালানটি খালাসের জন্য গত ৯ অক্টোবর নথিপত্র জমা দেন আমদানিকারক। আজ বুধবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দুই কর্মকর্তার উপস্থিতিতে প্রাথমিকভাবে পরীক্ষা নিরীক্ষা করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা চালানটির নমুনা নিয়ে যান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চট্টগ্রাম মেট্টো অঞ্চলের উপপরিচালক শামীম আহমেদ বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে (২০১৮) তিন শ্রেণির মাদক চিহ্নিত করে দেওয়া হয়েছে। এই তালিকায় সিসা ‘খ’ শ্রেণির মাদক। সিসা হলো বিভিন্ন ধরনের ভেষজের নির্যাস সহযোগে দশমিক দুই শতাংশের বেশি নিকোটিনযুক্ত এবং এসেন্স ক্যারামেল মিশ্রিত যে কোনো পদার্থ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে