প্রধানমন্ত্রীকে থাইল্যান্ডে লাল গালিচা সংবর্ধনা

0
16
ধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার ব্যাংকক পৌঁছালে সে দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় দিনের সরকারি সফরে গতকাল বুধবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক পৌঁছেছেন। দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে এ সফরে স্থানীয় সময় দুপুর ১টা ৮ মিনিটে ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা।

এ সময় তাঁকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী পুয়াংপেট চুনলাইদ তাঁকে অভ্যর্থনা জানান। বিমানবন্দরে তাঁকে গার্ড অব অনার ও ১৯ রাউন্ড গান স্যালুট দেওয়া হয়।

দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সফরের অংশ হিসেবে প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গতকাল সকাল ১০টা ১৩ মিনিটে থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়েন। ২৪ থেকে ২৯ এপ্রিল এ সফরের সময় শেখ হাসিনা থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে যোগ দেবেন তিনি। বাংলাদেশ ও থাইল্যান্ড দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনার আগ্রহপত্রসহ বেশ কিছু সহযোগিতার নথিতে সই করবে।

প্রধানমন্ত্রীর এ সফর উপলক্ষে সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সরকারি পাসপোর্টধারীর জন্য ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) ও সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্ক-সংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে আরও দুটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন আগামীকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনাকে স্বাগত জানাবেন এবং তাঁকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেওয়া হবে। একই দিন শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রীর সঙ্গে গভর্নমেন্ট হাউসে (প্রধানমন্ত্রীর কার্যালয়) একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ সময় দুই নেতা নথি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এবং যৌথ সংবাদ সম্মেলন করবেন। পরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে থাই প্রধানমন্ত্রী আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেবেন শেখ হাসিনা। সফরকালে প্রধানমন্ত্রী রাজপ্রাসাদে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমল-লক্ষণের রাজকীয় দর্শকের সঙ্গে থাকবেন।

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার ইউএনএসক্যাপের ৮০তম অধিবেশনে যোগ দিয়ে ভাষণ দেবেন। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এসক্যাপের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা আজ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামী সোমবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.