প্রাথমিক ও স্বাস্থ্যে সবচেয়ে বেশি—শূন্য পদ ১,১৯,৩৬৪

0
124
সরকারি চাকরিতে লাখো পদ খালি থাকলেও ২০২১ সালে তেমন বড় কোনো নিয়োগ বিজ্ঞপ্তি আসেনি।
কোন মন্ত্রণালয়ে কত পদ খালি

অর্থ মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদ রয়েছে ২৬ হাজার ১৭৪টি, রেল মন্ত্রণালয়ে শূন্য পদ ১৫ হাজার ১১৩টি, কৃষি মন্ত্রণালয়ে ৯ হাজার ৭৯৬, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ৬ হাজার ২৭৪, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে ৫৮৭, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ৫৮৫, শিক্ষা মন্ত্রণালয়ে ৮ হাজার ৫৮৯ ও নির্বাচন কমিশনে ৫৬১টি।
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা ২ হাজার ২৭৪, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে ৭ হাজার ৪০৭, খাদ্য মন্ত্রণালয়ে ৬ হাজার ৯৮, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ২০ হাজার ৩৮৯, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ২ হাজার ২, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে ২ হাজার ৪৫, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৮৩৭টি শূন্য পদ রয়েছে।

সরকারি চাকরিতে লাখো পদ খালি অথচ ২০২১ সালে তেমন বড় কোনো নিয়োগ বিজ্ঞপ্তি আসেনি। সরকারি প্রতিষ্ঠানগুলোতে নিয়োগপ্রক্রিয়ার সঙ্গে যেসব কর্মকর্তা জড়িত তাঁরা কেউ বেকারদের প্রতি সমমর্মিতা দেখান না। তাই নতুন নিয়োগ বিজ্ঞপ্তি আসে না। একটি নিয়োগ বিজ্ঞপ্তির জন্য শুধু একজন চাকরিপ্রার্থী নয়, তাঁদের পরিবারগুলোও তাকিয়ে থাকে।শারমিন আক্তার, চাকরিপ্রার্থী

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় খালি পদের সংখ্যা ১ হাজার ৫৭, ভূমি মন্ত্রণালয়ে ৪ হাজার ১৭, আইন মন্ত্রণালয়ে ১ হাজার ৬৯১, স্থানীয় সরকার বিভাগে ৪ হাজার ৯৮৮, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ৯ হাজার ১৩২, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ৪ হাজার ৩৯৯ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ১ হাজার ১৫৫।

এ ছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা ৪ হাজার ৫৩১, পরিকল্পনা মন্ত্রণালয়ে ১ হাজার ৭৭৬, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে ৪০৩, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২ হাজার ১৪০, সমাজকল্যাণ মন্ত্রণালয়ে ১ হাজার ৯৪৪, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে ৬২৪, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ১ হাজার ২১৪ এবং বাণিজ্য মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ২৫০টি।

কোন শ্রেণির কত পদ খালি

বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীর পরিসংখ্যান-২০২১ অনুসারে, সরকারি মোট পদের সংখ্যা ১৯ লাখ ১৩ হাজার ৫২। কর্মরত আছেন ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭ জন। শূন্যপদ ৩ লাখ ৫৮ হাজার ১২৫। প্রথম শ্রেণির পদ খালি আছে ৪৩ হাজার ৩৩৬। সবচেয়ে বেশি শূন্য পদ তৃতীয় শ্রেণির। এতে ১ লাখ ৫১ হাজার ৫৪৮টি পদ খালি। এরপর পদ খালি রয়েছে চতুর্থ শ্রেণিতে। এখানে ১ লাখ ২২ হাজার ৬৮০টি পদ খালি। দ্বিতীয় শ্রেণিতে শূন্য পদের সংখ্যা ৪০ হাজার ৫৬১।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পাস করা করা চাকরিপ্রার্থী শারমিন আক্তার বলেন, সরকারি চাকরিতে লাখো পদ খালি অথচ ২০২১ সালে তেমন বড় কোনো নিয়োগ বিজ্ঞপ্তি আসেনি। সরকারি প্রতিষ্ঠানগুলোতে নিয়োগপ্রক্রিয়ার সঙ্গে যেসব কর্মকর্তা জড়িত তাঁরা কেউ বেকারদের প্রতি সমমর্মিতা দেখান না। তাই নতুন নিয়োগ বিজ্ঞপ্তি আসে না। একটি নিয়োগ বিজ্ঞপ্তির জন্য শুধু একজন চাকরিপ্রার্থী নয়, তাঁদের পরিবারগুলোও তাকিয়ে থাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.