পিটারসেন আইপিএল খেললে বর্তমান ক্রিকেটাররা লজ্জায় পড়ে যাবেন

0
57
লিজেন্ডস লিগ ক্রিকেটে দারুণ ফর্মে আছেন পিটারসেন, ছবি: টুইটার

গত বছরের মতো এবারও সাবেক ক্রিকেটারদের নিয়ে আয়োজিত হচ্ছে লিজেন্ডস ক্রিকেট লিগ। ওমানের আল আমেরাতে আয়োজিত এই টুর্নামেন্টে সদ্য অবসর নেওয়া মোহাম্মদ হাফিজ, আসগর আফগনরা যেমন আছেন। তেমনি সনাথ জয়াসুরিয়া, মোহাম্মদ রফিক ও রমেশ কালুভিতারানার মতো পঞ্চাশ পেরিয়ে যাওয়া ক্রিকেটাররাও আছেন। তাঁদের মাঝামাঝি শ্রেণিতে আছেন পিটারসেন, মরনে মরকেল ও ব্রেট লির মতো ক্রিকেটাররা। যাঁরা পেশাদার ক্রিকেটকে বিদায় বলেছেন খুব বেশি দিন হয়নি।

গতকাল যেমন ঝলক দেখিয়েছেন ব্রেট লি। এশিয়ান মহারাজাস দলের বিরুদ্ধে বল তুলে দেওয়া হয়েছিল সাবেক গতি তারকার হাতে। শেষ ওভারে এশিয়ার দরকার ছিল ৮ রান। ৫ উইকেটে ৮ রান তুলতে হবে, স্ট্রাইকে ২০ বলে ৫৬ রান করা ইরফান পাঠান। প্রথমেই ওয়াইড দিয়েছিলেন ব্রেট লি। সমীকরণ নেমে আসে ৬ বলে ৭ রানে। কিন্তু এরপরই নিজের দক্ষতা দেখিয়েছেন। বৈধ প্রথম বলে ইরফানকে আউট করে দিয়েছেন। পরের পাঁচ বলে দিয়েছেন আর মাত্র ১ রান! ৫ রানে জিতে ফাইনালে চলে গেছে জায়ান্টস। আর প্রথম ম্যাচ জিতে টুর্নামেন্ট শুরু করা মহারাজাসরা বাদ পড়ে গেছে।

গতকাল অবশ্য লি নয়, জায়ান্টসের মূল তারকা ছিলেন হার্শেল গিবস। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ৪৬ বলে ৮৯ রান করেছেন। সেই সঙ্গে ফিল মাস্টার্ডের ৩৩ বলে ৫৭ ও কেভিন ও ব্রায়ানের ১৪ বলে ৩৪ রানে জায়ান্টস ২২৮ রান তুলেছিল নির্ধারিত ২০ ওভারে। সে তুলনায় ১ চার ও ১ ছক্কায় ৫ বলে ১১ রান করা পিটারসেন ছিলেন নিষ্প্রভ।

পিটারসেন ঝলক দেখিয়েছেন পরশু। এশিয়ান লায়নস ১৫০ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল জায়ান্টসকে। তাড়া করতে নেমে পিটারসেন খড়্গ চালিয়েছেন। চামিন্দা ভাস, নুয়ান কুলাসেকারা, মুত্তিয়া মুরালিধরন ও মোহাম্মদ রফিক-সমৃদ্ধ বোলিং লাইনআপকে ছিন্নভিন্ন করে ৩৮ বলে ৮৬ রান তুলেছেন। ১১তম ওভারে যখন আউট হয়ে ফিরছেন, দলের রান তখনই ১২৮!

প্রথম ম্যাচে ১১ বলে ১৪ করা পিটারসেন দ্বিতীয় ম্যাচে ২৭ বলে ৫৩ রান তুলেছিলেন। টুর্নামেন্টে ৮১ বল খেলে ২০২ স্ট্রাইক রেটে ১৬৪ রান করেছেন পিটারসেন। মেরেছেন ১২টি চার আর ১৬টি ছক্কা। পরশু ৮৬ রানের পর পিটারসেন সে ইনিংসের চুম্বক অংশের ভিডিও টুইটারে দিয়েছিলেন। তা দেখে ভারতীয় ক্রিকেটার শ্রীভাতস গোস্বামী লিখেছিলেন, ‘বন্ধু, আইপিএলে ফেরত যাও।’

পিটারসেন জবাবে জানিয়ে দিয়েছেন, ৪১ বছর বয়সে এসে আইপিএলে এমন ঝড় দেখালে, সেটা বর্তমান ক্রিকেটারদের জন্য অস্বস্তির কারণ হবে, ‘আমার দাম অনেক বেশি হবে আর লিগের সর্বোচ্চ স্কোরারও হয়ে যেতে পারি। আধুনিক ক্রিকেটাররা সবাই লজ্জা পাবে।’

লিজেন্ডস লিগে অনেক ক্রিকেটারের পারফরম্যান্সই চমকে দিয়েছে। জায়ান্টসের হয়ে আইরিশ কেভিন ও ব্রায়ান ১৮৮ স্ট্রাইক রেটে ১৬৯ রান করেছেন। ভারতের নমন ওঝা এক ম্যাচে ১৪০ রান করেছেন। ১৭৬ স্ট্রাইক রেটে ৪ ম্যাচে ২৫৯ রান করেছেন এই উইকেটরক্ষক। দুই পাঠান ভাই—ইরফান ও ইউসুফও ভয়ংকর ছিলেন।

এশিয়ান লায়নসের বিপক্ষে ৪০ বলে ৮০ রানের এক ইনিংস খেলেছেন ইউসুফ। আর দুই ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়ে ইরফান ২৪৮ স্ট্রাইক রেটে ৭৭ রান করেছেন। তবে দুই ভাইয়ের পারফরম্যান্স মহারাজাসকে ফাইনালে তুলতে পারেনি। ২৯ জানুয়ারি ফাইনালে মুখোমুখি এশিয়ান লায়নস ও ওয়ার্ল্ড জায়ান্টস। ফলে নিজের ক্ষমতা আরও একবার দেখাতে পারবেন পিটারসেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে