ঘুষের টাকাসহ গ্রেপ্তার সেই কর কর্মকর্তা চাকরিচ্যুত

0
67
সহকারী কর কমিশনার অভিজিৎ কুমার দে

৪ বছর আগে বগুড়ায় দুদকের অভিযানে ঘুষের টাকাসহ গ্রেপ্তার সহকারী কর কমিশনার অভিজিৎ কুমার দে’কে চাকরিচ্যুত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বুধবার এ আদেশ দেন।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর বগুড়ার সহকারী কর কমিশনার অভিজিৎ কুমার দে’কে নিজ কার্যালয় থেকে ঘুষের টাকাসহ গ্রেপ্তারের কথা জানায় দুদক। সংস্থাটি জানায়, ইউনুস আলী নামে এক ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নেন অভিজিৎ।

দুদকের অভিযোগ আমলে নিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ২০২০ সালের ৯ জানুয়ারি অভিজিৎ কুমারকে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে। পরে তার বিরুদ্ধে সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর ২(খ) অনুযায়ী ‘অসদাচরণের’ অভিযোগে বিভাগীয় মামলা করা হয়। পরে অভিজিৎ যে জবাব দাখিল করেন, তা সন্তোষজনক না হওয়ায় এবং বিভাগীয় মামলায় ‘গুরুদণ্ড আরোপের পর্যাপ্ত ভিত্তি থাকায়’ তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়।

এরপর বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের কাছে মতামত চাওয়া হলে কমিশন অভিজিৎকে চাকরি থেকে অপসারণের দণ্ডের সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করে। পরে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে অভিজিৎ কুমারকে অপসারণের প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

প্রজ্ঞাপনে বলা হয়, তদন্তকারী কর্মকর্তা যে প্রতিবেদন দাখিল করেন, তাতে অভিজিতের বিরুদ্ধে ‘অসদাচরণের’ অভিযোগ প্রমাণ পাওয়ার কথা জানানো হয়। এরপর অভিজিতকে চাকরি থেকে কেন অপসারণ করা হবে না তা জানতে দ্বিতীয় নোটিশ দেওয়া হয়। নোটিশের জবাবে অভিজিৎ সন্তোষজনক ব্যাখ্যা দিতে ‘ব্যর্থ হন’ বলে এনবিআরের ভাষ্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.