পার্বত্য চুক্তি বাস্তবায়নে সরকারকে কর্মপরিকল্পনা দিতে হবেঃ সন্তু লারমা

0
1051
আন্তর্জাতিক আদিবাসী দিবস সামনে রেখে আজ শনিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সন্তু লারমা।

আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)বলেছেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২১ বছর চলে গেলেও চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়িত হয়নি। তিনি অবিলম্বে চুক্তি বাস্তবায়ন এবং এ লক্ষ্যে সময়সূচি-ভিত্তিক কর্মপরিকল্পনা ঘোষণা করার দাবি জানান।

আন্তর্জাতিক আদিবাসী দিবস সামনে রেখে আজ শনিবার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সন্তু লারমা এসব কথা বলেন। ৯ আগস্ট এই দিবসটি উদ্‌যাপিত হবে। এবারে আন্তর্জাতিক প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর ভাষা সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানায় বাংলাদেশ আদিবাসী ফোরাম। এ জন্য তাদের সাংবিধানিক স্বীকৃতি এবং মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশে জাতীয় পর্যায়ে একটি ‘আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি’ প্রতিষ্ঠা, রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালনসহ ১৩টি দাবি জানিয়েছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সন্তু লারমা বলেন, মাতৃভাষা ইনস্টিটিউট নৃভাষা বৈজ্ঞানিক সমীক্ষার মাধ্যমে বাংলাদেশে ৪১টি ভাষার সন্ধান পেয়েছে। এর মধ্যে ১৪টি ভাষা বিপন্ন। সেগুলো হলো—খাড়িয়া, কোড়া, সৌরা, মুন্ডারি, কোল, মালতো, খুমি, পাংখোয়া, রেংমিটচা, চাক, খিয়াং, লুসাই ও পাত্র। তবে আদিবাসী ফোরাম মনে করে বিপন্ন ভাষার সংখ্যা আরও বেশি।

সন্তু লারমা বলেন, এখন পর্যন্ত ৫টি ভাষায় প্রাথমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। কিন্তু কোথাও আলাদাভাবে এই ভাষার জনগোষ্ঠীদের শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। তিনি অবিলম্বে বিশেষ ব্যবস্থায় শিক্ষক নিয়োগ এবং সব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক পর্যায়ে শিক্ষা চালুর দাবি জানান।

সন্তু লারমা বলেন, বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভূমি জবরদখল ও তাদের চিরায়ত ভূমি থেকে উচ্ছেদ করার উদ্দেশে সাম্প্রদায়িক হামলা, জবরদখল, ধর্ষণ, হত্যা, অপহরণ বাড়ছে। বিশেষ করে নারীর ওপর সহিংসতার মাত্রা উদ্বেগজনকভাবে বেড়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, জাতিসংঘ ঘোষিত অন্যান্য দাবি রাষ্ট্রীয়ভাবে পালন করা হলেও আদিবাসী দিবস পালন করা হয় না। এ দিবসটিও রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিত।

অন্যদের মধ্যে আদিবাসী ফোরামের সহসভাপতি অজয় মৃ, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনোক্র্যাট সদস্য জান্নাতে ফেরদৌসী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে